• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

আড়াইহাজারে কমছে ফসলি জমি, কমছে কৃষি আবাদ

  মোয়াজ্জেম বিন আউয়াল, আড়াইহাজার, নারায়ণগঞ্জ

১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৮
নারায়ণগঞ্জ
আবাদি জমি

নারায়ণগঞ্জের আড়াইহাজারের ছনপাড়া এলাকা সহ বিভিন্ন এলাকায় দীর্ঘ দিন ধরে কৃষি জমি বিভিন্ন প্রতিষ্ঠান কিনে ফেলে রাখায় কমছে ফসলি জমি, সেই সাথে কৃষি আবাদ ও কমছে। 

বাংলাদেশ একটি কৃষি নির্ভরশীল দেশ। বহুকাল থেকে এদেশের কৃষকের সকালে ঘুম থেকে ওঠে মাঠে কাজ করা নিত্য নৈমিত্তিক কাজ। সকাল গড়িয়ে বিকেল পর্যন্ত চলে কৃষকের কাজ। একটা সময় পুরো মাঠ ফসলে ভরে যায়, যা দেখে কৃষকের মন আনন্দময় হয়ে উঠে।  যে যার পছন্দসই ফসল উৎপাদন করে।  

দেশ এখন উন্নত হয়েছে গরু দিয়ে চাষের পরিবর্তে শুরু হয়েছে ট্রাক্টরের চাষ। কিন্তু চাষাবাদ বন্ধ হয়নি। কৃষি কাজে এসেছে ব্যাপক পরিবর্তন। 

বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান আড়াইহাজারের বিভিন্ন এলাকায় জমি কিনে ফেলে রেখেছে। এতে করে কৃষি আবাদ আগের চেয়ে অনেক কমে গেছে। 

এই ব্যাপারে স্থানীয় এক ব্যক্তি নাম না প্রকাশে বলেন, কিছু জমির দালালদের জন্য কৃষি জমি গুলো আজ বিভিন্ন প্রতিষ্ঠানের দখলে চলে যাচ্ছে। তিনি বলেন বিভিন্ন প্রতিষ্ঠান জমি কিনে দীর্ঘ দিন ফেলে রাখে, এতে করে দিন দিন কৃষি আবাদ কমছে। জমি যদি ফেলে না রেখে, বিভিন্ন প্রতিষ্ঠান জমি কিনে মিল কারখানা তৈরির পূর্ব পর্যন্ত প্রকারভেদে কৃষি ফসল আবাদ করতো তাহলে কৃষিতে স্বনির্ভর হতো বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড