• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮৪১ কোটি টাকা ব্যয়ে রেল ইঞ্জিন কিনছে সরকার

  অধিকার ডেস্ক    ৩১ জানুয়ারি ২০১৯, ১৫:৫১

রেল ইঞ্জিন
কোরিয়া থেকে ইলেকট্রিক রেল ইঞ্জিন কিনছে সরকার (ছবি: সংগৃহীত)

সরকার ৮৪১ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি থেকে ২০টি ডিজেল ইলেকট্রিক রেল ইঞ্জিন কিনছে। এসব ইঞ্জিন সরকার টু সরকার পদ্ধতিতে কেনা হবে। একই সাথে চলতি অর্থবছরের জন্য হবে ৫৯ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত হয়।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে বুধবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘এ কমিটি কোরিয়া থেকে ২০টি এমজি ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ (রেল ইঞ্জিন) সংগ্রহের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে। কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি ইঞ্জিন সরবরাহের কাজ পেয়েছে। বাংলাদেশে সরকার ও কোরিয়ার এক্সিম ব্যাংক যৌথভাবে এ অর্থায়ন করছে।

বৈঠকে তিনটি লটে এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পে ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়। কালিয়াকৈর বাইপাস থেকে দুল্লামারি রোড পর্যন্ত দুই লেন থেকে চার লেনে ফ্লাইওভার ও আন্ডারপাস নির্মাণে ৩১৩ কোটি টাকা, ভগড়া বাজার ইন্টারসেকশন থেকে কালিয়াকৈর বাইপাস এবং ১০টি ফ্লাইওভারে নির্মাণে ৩৩১ কোটি টাকা এবং দুল্লামারি থেকে টাঙ্গাইল রুটে দুই লেন থেকে চার লেন করতে ২৩২ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এছাড়া রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাতের রুওয়াইনস ফার্টিলাইজার থেকে প্রথম লটে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির অনুমোদন দেয়া হয়। এছাড়া বৈঠকে একই কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ দেড় লাখ টন ইউরিয়া নিরবচ্ছিন্ন আমদানিতে লটভিত্তিক মূল্য ৫০ কোটি টাকার ঊর্ধ্বে গেলেও কমিটির আলাদা আলাদা অনুমোদনের পরিবর্তে বিশেষ বিবেচনায় এ বছরেরর অন্য সব লটের অনুমোদনের ক্ষমতা শিল্পমন্ত্রীকে দেয়ার প্রস্তাবও অনুমোদন দেয়া হয়।

একই সাথে বৈঠকে জেকেবি অ্যান্ড কোম্পানিকে ৩২৭ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে সচিবালয়ে ২০ তলাবিশিষ্ট নতুন অফিস ভবন প্রকল্প কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড