• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৬৫ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ চা উৎপাদন

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ১৮:২৪

চা উৎপাদন
বিশ্বে চা উৎপাদনে নবম স্থানে বাংলাদেশ (ছবি: সংগৃহীত)

১৬৫ বছরের ইতিহাসে এবার দ্বিতীয় সর্বোচ্চ উৎপাদনের রেকর্ড গড়েছে বাংলাদেশে চা উৎপাদন। সদ্য সমাপ্ত মৌসুমে দেশে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭ কোটি ২৩ লাখ কেজি। তবে চা উৎপাদিত হয়েছে ৮ কোটি ২০ লাখ কেজি যা লক্ষ্যমাত্রার চেয়ে উৎপাদন ৯৭ লাখ কেজি বেশি।

এর আগে চা উৎপাদনের ইতিহাসে ২০১৬ সালে সর্বোচ্চ ৮ কোটি ৫০ লাখ কেজি চা উৎপাদন হয়। কিন্তু পরের বছরেই এর উৎপাদন কমে ৭ কোটি ৮০ লাখ কেজিতে দাঁড়ায়। তবে ২০১৮ সালে দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ২০ লাখ কেজি চা উৎপাদন হয়েছে।

সঠিক সময়ে কীটনাশক ব্যবহার এবং আবহাওয়া অনুকূলে থাকায় চা উৎপাদনে এই সফলতা এসেছে বলে চা-বাগান সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ইন্টারন্যাশনাল চা কমিটির তথ্য মতে, চীন এখন চা উৎপাদনে শীর্ষে রয়েছে। আর ভারত আছে দ্বিতীয় অবস্থানে। বিশ্বে চা উৎপাদনে বাংলাদেশ এখন নবম স্থানে। কয়েক বছর ধরেই বাংলাদেশ একটানা দশম অবস্থানে ছিল। ইন্টারন্যাশনাল চা কমিটি জানিয়েছে, বাংলাদেশের সামনে চায়ের উৎপাদন দ্বিগুণ করার সুযোগ রয়েছে।

এ দিকে চা গবেষক ও বিশেষজ্ঞরা বলছেন, চা বাগানের জমি সঠিকভাবে ব্যবহৃত হচ্ছে না। মাত্র ৫২ ভাগ জমি চা চাষের যোগ্য। বাকি ৪৮ ভাগ জমি পতিত ও চা চাষের জন্য লিজ নিয়ে ভিন্ন খাতে ব্যবহার হচ্ছে। সরকারি পৃষ্ঠপোষকতা, লিজ নেয়া জমির সঠিক ব্যবহার, সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা, সঠিক মনিটরিং, কম মূল্যে সার-কীটনাশক সরবরাহ ও ক্লোনিং চা গাছ রোপন করলে উৎপাদন দ্বিগুণ করা সম্ভব হবে।

পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে এ মৌসুমে সাড়ে ৬ লাখ কেজি চা রপ্তানি হয়েছে। এ মৌসুমের উৎপাদনে ২০১০ সাল থেকে চা শিল্প নিয়ে যে শঙ্কার তৈরি হয় তা কেটে গেছে।

চা বোর্ডের তথ্য অনুযায়ী, ১৮৫৪ সালে সিলেটের মালিনীছড়া চা-বাগানে প্রথম বাণিজ্যিক ভিত্তিতে চা চাষ শুরু হয়। দেশ স্বাধীনের সময় দেশে ১৫০টি চা-বাগান ছিল। তখন দেশে ৩ কোটি কেজির মতো উৎপাদন হতো।

বর্তমানে দেশে ১৬৬ টি চা-বাগান রয়েছে। এর মধ্যে মৌলভীবাজারেই ৯২টি চা বাগান রয়েছে। অন্যান্য চা বাগানগুলোর মধ্যে হবিগঞ্জে ২৪টি, সিলেটে ১৯টি, চট্টগ্রামে ২২টি, পঞ্চগড়ে ৭টি, রাঙামাটিতে ২টি ও ঠাকুরগাঁওয়ে ১টি চা বাগান রয়েছে। দেশে এখন মোট চা চাষের জমির পরিমাণ ২ লাখ ৭৯ হাজার ৪৩৯ একর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড