• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে জনপ্রিয়তার শীর্ষে যেসকল ই-কমার্স সাইট

  তারিন ফাহিমা

২৯ জানুয়ারি ২০১৯, ১২:১৭
ই-কমার্স
বাংলাদেশে ই-কমার্স সাইট

বর্তমান যুগে তথ্য প্রযুক্তির কল্যাণে অধিকাংশ সেবাই মানুষের হাতের মুঠোয় চলে এসেছে। তথ্য প্রযুক্তি মানুষের এই চাহিদাকে দিন দিন সহজ করে দিচ্ছে। স্মার্টফোনের মাধ্যমে মানুষ তার নিত্য দিনের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা থেকে শুরু করে যেকোনো ধরনের পছন্দের পণ্য যেমন, ভোজ্য সামগ্রী, জামা-কাপড়, ডিজিটাল সামগ্রী, টিভি-ফ্রিজসহ যেকোনো পণ্য অর্ডার করতে পারে।

বাংলাদেশেও দিন দিন অনলাইন মার্কেটের চাহিদা এবং জনপ্রিয়তা বেড়েই চলেছে। তবে দেশে এতো বেশি অনলাইন মার্কেট রয়েছে, যেখানে কেনাকাটার সময় আমাদের মাঝে একটা দ্বিধা থাকে যে সঠিক পণ্যটি পাবো কিনা এবং সাইটগুলো বিশ্বাসযোগ্য বা প্রোডাক্টগুলো মানসম্মত কি না।

বাংলাদেশে অনলাইনে কেনাকাটার জন্য জনপ্রিয় কয়েকটি ই-কমার্স সাইট নিয়ে আমাদের আজকের প্রতিবেদন। চলুন জেনে নেই বাংলাদেশের কয়েকটি জনপ্রিয় ই-কমার্স সাইট সম্পর্কে।

১. রকমারি ডট কম: বাংলাদেশে অনলাইনে বই কেনাকাটার জনপ্রিয় সাইট হলো রকমারি ডট কম। এটিই বাংলাদেশের প্রথম অনলাইন বুকস্টোর এবং সেরা ই-কমার্স সাইটের মধ্যে অন্যতম। এই অনলাইন শপে সাইন্স-ফিকশন থেকে শুরু করে সাহিত্য, ধর্ম থেকে শুরু করে ইতিহাস, রহস্য, পাঠ্য বই, রাজনীতি, ভৌতিক, থ্রিলার ও অ্যাডভেঞ্চার, ইন্টারনেট, কম্পিউটার, ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং ইত্যাদি প্রায় সকল ধরনের বই পাওয়া যায়। অর্ডার করার ৩ দিনের মধ্যেই হাতে পেয়ে যাবেন বই। আর এদের রয়েছে একাধিক পেমেন্ট সিস্টেম। যেমন: ক্যাশ অন ডেলিভারি, বিকাশ, ডিবিবিএল, ভিসা, পেজা ইত্যাদি।

১

রকমারি ডট কম

২. চালডাল ডট কম: ‘অর্থ বাঁচান, সময় বাঁচান’-এ স্লোগান কে সামনে রেখে অনলাইন শপ চালডাল ডট কম অল্প সময়ে বাজারের চেয়ে কম দামে মানসম্মত পণ্য ক্রেতার হাতে পৌঁছে দিচ্ছে। ঢাকার যেকোনো এলাকায় তিন ঘণ্টায় পণ্য ডেলিভারী দেওয়ার জন্য কাজ করছে চালডালের শতাধিক কর্মী। আর চালডাল ৪০০ টাকার বেশি পণ্য কিনলে দিচ্ছে ফ্রি হোম ডেলিভারি। আর পণ্য পছন্দ না হলে থাকছে ৭ দিনের মধ্যে পণ্য ফেরত দেওয়ার সুযোগ।

চাল ডাল

চালডাল ডট কম

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথম চালডাল ডট কম এই ধরনের উদ্যোগ গ্রহণ করে। বাজারের তুলনায় কম দামে চালডাল ডট কম-এ পণ্য কেনা যায়। এই শপে চাল, ডাল, তরকারি, সবজি, মাছ, মাংস, ফ্রোজেন ফুড, সাবান, টুথপেস্ট, শ্যাম্পু, শিশুদের প্রসাধনী, স্টেশনারী পণ্যসহ নিত্যপ্রয়োজনীয় সবধরনের পণ্য পাওয়া যায়। বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস পৃথিবী সেরা ৫০০ নতুন উদ্যোগের মধ্যে সেরা ১০ স্টার্টআপ নির্বাচন করে যেখানে বাংলাদেশ থেকে একমাত্র ওই সেরা ১০ এর মধ্যে চালডাল ছিল ৯ নম্বরে। ৩. বাগডুম ডট কম: বর্তমানে তরুণ সমাজের কাছে বাগডুম ডট কম একটি জনপ্রিয় বিশ্বাসযোগ্য ই-কমার্স ওয়েবসাইট। পূর্বে এটি ‘Akhoni.com’ নামে বেশ পরিচিত ছিল। অনলাইনের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে পণ্য কেনা যায় এবং পণ্য ডেলিভারি পাওয়া যায়। বাগডুমের সেবার মধ্যে রয়েছে ইলেকট্রনিক সামগ্রী, বই, পোশাক, পারফিউম, জুতা, রান্না ঘরের দ্রব্যাদি, জুয়েলারি, খেলনা, রেস্টুরেন্ট, ভ্রমণ প্যাকেজ ও অন্যান্য আনুসাঙ্গিক লাইফস্টাইল সামগ্রী। এদের বিল পে করার বেশ কয়েকটি সহজ মাধ্যম রয়েছে যেমন- ক্যাশ অন ডেলিভারি,মোবাইল পেমেন্ট (DBBL মোবাইল ব্যাংকিং/ বিকাশ), ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড (ভিসা/ মাস্টারকার্ড/ নেক্সাসকার্ড )। এছাড়া সরাসরি অফিস থেকে পণ্য সংগ্রহের ক্ষেত্রে পণ্য বুঝে পেয়ে সরাসরি মূল্য পরিশোধ করার সুযোগও রয়েছে।

বাগডুম

বাগডুম ডট কম

৪. পিকাবু ডট কম: বাংলাদেশের আরেকটি অন্যাতম জনপ্রিয় অনলাইন শপ হচ্ছে পিকাবু ডট কম। মূলত এটি ইলেক্ট্রনিক্স পণ্য সামগ্রীর জন্যই বেশি জনপ্রিয়। যেমন মোবাইল, কম্পিউটার, ট্যাব, মোবাইল ও গেমিং এর আনুষঙ্গিক উপকরণ, রান্নাঘরের ইলেক্ট্রনিক্স পণ্য ইত্যাদি। এছাড়াও তরুণদের লাইফস্টাইল এর পণ্যও পাওয়া যায় এখানে। এদের পেমেন্ট সিস্টেমগুলো হলো ক্যাশ অন ডেলিভারি, সোয়াইপ ডেলিভারি, অনলাইন পেমেন্ট, বিকাশ ইত্যাদি।

পিকাবু

পিকাবু ডট কম

৫. আজকের ডিল: Ajkerdeal.com বাংলাদেশের সেরা ই-কমার্স সাইটেরগুলো মধ্যে অন্যতম। এটি বাংলাদেশ ভিত্তিক প্রথম বাংলা ই-কমার্স সাইট। এমনকি এটি বাংলাদেশি মালিকানায় প্রথম ই-কমার্স সাইট। এটি বিডিজবস এর একটি অঙ্গ প্রতিষ্ঠান। মাশরাফি বিন মর্তুজা এই ই-কমার্স সাইটটির ব্র্যান্ড এম্বাসেডর। এরা প্রায় সব ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য যেমন ভোজ্য পণ্য, ইলেকট্রনিক সামগ্রী, বই, পোশাক, পারফিউম, জুতা, রান্না ঘরের দ্রব্যাদি, জুয়েলারি, খেলনা,রেস্টুরেন্ট, ভ্রমণ প্যাকেজ ও অন্যান্য আনুসাঙ্গিক লাইফস্টাইল সামগ্রী। একাধিক পেমেন্ট সিস্টেম যেমন-ক্যাশ অন ডেলিভারি, বিকাশ, ডিবিবিএল,মাস্টার কার্ড, ভিসা কার্ড ইত্যাদির মাধ্যমে রয়েছে মূল্য পরিশোধের সুযোগ।

৪

আজকের ডিল

৬. দারাজ ডট কম: বর্তমানে বাংলাদেশে জনপ্রিয় একটি ই-কমার্স সাইট হলো দারাজ ডট কম। ২০১২ সালে জার্মানি ভিত্তিক এশিয়া প্যাসিফিক ইন্টারনেট গ্রুপ দারাজ নামে একটি অনলাইন কেনাকাটার ই-বাণিজ্য প্রতিষ্ঠান চালু করে। ২০১৫ সালে ‘দারাজ বাংলাদেশ’ নামে বাংলাদেশে দারাজের কার্যক্রম শুরু হয়। কার্যক্রম শুরুর পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তৎকালীন অধিনায়ক মুশফিকুর রহিম এর শুভেচ্ছা দূত হন। । ২০১৫ সালে তারা গ্রাহকদের জন্য অ্যান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীদের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন চালু করে। ২০১৭ সালের শুরুর দিকে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করা ই-বাণিজ্য প্রতিষ্ঠান ‘কেইমু’ দারাজের সঙ্গে একীভূত হয়।

৫

দারাজ ডট কম

চীনা বহুজাতিক কোম্পানি ও ই-বানিজ্য জায়ান্ট আলিবাবা গ্রুপ ২০১৮ সালের ৯ মে আন্তর্জাতিক দারাজ গ্রুপকে কিনে নেয়। আলিবাবা গ্রুপ নিয়ন্ত্রণাধীন দারাজ বর্তমানে বাংলাদেশ ছাড়াও পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, মায়ানমার, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ফিলিপাইন, ভিয়েতনাম, হংকংসহ এশিয়ার বিভিন্ন দেশে দারাজ, শপ ও লাজাডা নামে ই-বাণিজ্য সেবা দিয়ে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড