• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে সুতা রপ্তানিতে নেপালের আগ্রহ প্রকাশ

  অধিকার ডেস্ক    ২৯ জানুয়ারি ২০১৯, ০৮:৫৮

সুতা আমদানি
বিকেএমইএর সঙ্গে নেপালের বাণিজ্য প্রতিনিধি দলের বৈঠক (ছবি: সংগৃহীত)

বাংলাদেশে সুতা রপ্তানিতে আগ্রহ প্রকাশ করেছে নেপাল। নেপাল প্রতিবেশী দেশ হওয়ায় বাংলাদেশ থেকে সুতা রপ্তানিতে একদিকে যেমন সময় সাশ্রয় হবে, তেমনি খরচও অনেক কম হবে। তবে এক্ষেত্রে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের কিছু প্রতিবন্ধকতা রয়েছে।

সোমবার(২৮ জানুয়ারি) বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সঙ্গে নেপালের একটি বাণিজ্য প্রতিনিধি দল এক দ্বিপক্ষীয় বৈঠকে সুতা রপ্তানির আগ্রহের কথা জানিয়ে বাংলাবান্ধা স্থলবন্দরে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো দূর করার আহ্বান জানিয়েছে।

বিকেএমইএর প্রথম সহসভাপতি মনসুর আহমেদ বিকেএমইএর ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন। এছাড়া বৈঠকে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির দ্বিতীয় সহসভাপতি ফজলে শামীম এহসান, পরিচালক মোস্তফা জামাল পাশা, বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ধন বাহাদুর অলি, নেপালের রিলায়েন্স স্পিনিং মিলস লিমিটেডের পরিচালক অক্ষয় গোলিয়ান,নেপাল ইয়ার্ন প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান পবন কুমার গোলিয়ানসহ বিকেএমইএ ও নেপাল দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

সম্প্রতি নেপাল তাদের চারটি স্পিনিং কারখানায় পলিয়েস্টার, ভিসকস, ল্যাকরাসহ কয়েক ধরনের সুতা উৎপাদন করছে, যা তুরস্ক, ভারত, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। পাশাপাশি নেপালের ভৌগোলিক অবস্থানগত দিক থেকে নিকটবর্তী হওয়ায় কম সময় ও খরচে বাংলাদেশে সুতা রপ্তানির সুযোগ রয়েছে বলে বৈঠকে জানানো হয়।

ভারত ও পাকিস্তানের তুলনায় নেপালের কাছ থেকে বাংলাদেশ অধিক প্রতিযোগিতামূলক দামে সুতা পেতে পারে বলে নেপালের প্রতিনিধিরা জানান। তবে বাংলাবান্ধা স্থলবন্দরে বিদ্যমান প্রতিবন্ধকতার কারণে নেপালের সুতা রপ্তানি বাধাগ্রস্ত হতে পারে। তাই বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে সুতা রপ্তানিতে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করার জন্য বিকেএমইএ নেতাদের সহযোগিতা কামনা করেন নেপালের প্রতিনিধিরা।

এদিকে বিকেএমইএ নেতারা জানান, নেপালের কাছ থেকে সুতা আমদানি সহজতর হলে কম সময় ও খরচে সুতা পাওয়া যাবে এবং তা বাংলাদেশের তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানি বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। একই সাথে রপ্তানি বাধা দূর করতে সংগঠনটির পক্ষ থেকে নেপালকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করা হবে বলে উল্লেখ করেন তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড