• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরও এক ধাপ এগিয়েছে মেট্রো রেল

  নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০১৮, ১৮:৫৮

বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রো রেলের কাজ আরও এক ধাপ এগিয়ে গেল। ইতোমধ্যে এর কাজ ৪০ শতাংশ শেষ হয়েছে। আর এবার আনুষঙ্গিক অন্যান্য সুবিধা যোগ করতে স্বাক্ষরিত হয়েছে মেট্রোরেল প্রকল্পের ৭ম প্যাকেজ। ৪ হাজার ৯৩০ কোটি টাকার এই প্যাকেজের আওতায় ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল সিস্টেম সরবরাহ ও সামগ্রিক নির্মাণ কাজ সম্পন্ন হবে। আজ রবিবার (৩ জুন) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলেব্রেটি হলে মেট্রোরেল প্রকল্পের ৭ম প্যাকেজের কাজের চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির আওতায় রেলওয়ে ট্র্যাক নির্মাণ, বৈদ্যুতিক সাব স্টেশন ও ট্রেনের বিদ্যুৎ সরবরাহের লাইন নির্মাণ, সিগন্যালিং সিস্টেম স্থাপন, টেলিকমিউনিকেশন সিস্টেম স্থাপন, স্বয়ংক্রিয় ভাড়া আদায় পদ্ধতি স্থাপন, প্লাটফর্ম স্ক্রীন ডোর এবং স্টেশন ও ডিপো এলাকায় লিফট ও এসক্যালেটর স্থাপন করা হবে। ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানী (এমআরটি) এবং ভারতের লারসেন এন্ড তব্রু (এল এন্ড টি) লিমিটেড এবং জাপানের মারুবেনীর মধ্যে ত্রিপক্ষীয় চুক্তির সুবিধা অচিরেই নগরবাসী পাবে বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এমআরটি’র প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালুকদার, ভারতের রাজীব জয়তী লারসেন, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি, ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা প্রমুখ উপস্থিত ছিলেন।

আগামী ৮ জুনের পর থেকে ঈদের পরের ৭ দিন পর্যন্ত সড়ক ও মহাসড়কে নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আনফিট গাড়ি রাস্তায় নামানো যাবে না। বিকল গাড়ি সরানোর জন্য প্রয়োজনীয় সংখ্যক রেকার যাতে রাস্তায় থাকে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড