• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনিময়ের অভিযোগে বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ পাঁচজনকে আইনি নোটিশ

  অধিকার ডেস্ক    ২৪ জানুয়ারি ২০১৯, ০৮:২৪

আইনি নোটিশ
গভর্নর ও পাঁচ সচিবকে আইনি নোটিশ (ছবি: সংগৃহীত)

বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ আরও পাঁচজন সচিবকে ব্যাংক খাতে অর্থ আত্মসাৎ ও ঋণ অনুমোদনে অনিয়ম বন্ধে সুপারিশ প্রণয়নে কমিশন গঠনের অনুরোধ জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। যাদের কাছে এই নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং মন্ত্রিপরিষদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও আইন মন্ত্রণালয়ের সচিব।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রেজিস্ট্রি ডাকযোগে বুধবার (২৩ জানুয়ারি) সুপ্রিমকোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

আইনি নোটিশে বলা হয়েছে, রাষ্ট্রায়ত্ত ও প্রাইভেট ব্যাংকের বিভিন্ন শাখা থেকে কয়েক বছর ধরে হাজার হাজার কোটি টাকা বিভিন্ন উপায়ে আত্মসাৎ হচ্ছে। ওই অর্থ নাগরিকদের গচ্ছিত অর্থ হলেও কিন্তু সেটি বন্ধে কার্যকরী ব্যবস্থা নেওয়া হচ্ছে না। তাই ব্যাংকিং খাতে অনিয়মের বিষয় তদন্ত ও প্রতিরোধে সুপারিশ প্রণয়নের জন্য ১৯৫৩ সালের ইনকোয়ারি কমিশন অ্যাক্টের অধীনে ৭ দিনের মধ্যে একটি কমিশন গঠনের অনুরোধ জানানো হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, ড. সালাউদ্দিন আহমেদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবিএম মির্জ্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খন্দকার ইব্রাহিম খালেদ, সিটি ব্যাংক এনএ বাংলাদেশের সাবেক সিইও মামুন রশিদ, বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি এবং অর্থ মন্ত্রণালয়ের একজন প্রতিনিধিকে ওই কমিশন গঠনে রাখতে নোটিশে বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড