• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চসুদে ২৪ হাজার ৭৮০ কোটি টাকা ঋণ দিচ্ছে চীন

  অধিকার ডেস্ক    ২৩ জানুয়ারি ২০১৯, ১৫:৫৩

উচ্চসুদ
ঋণ দিতে যাচ্ছে চীনের এক্সিম ব্যাংক (ছবি: ইন্টারনেট)

বাংলাদেশকে ২ দশমিক ৯৫ বিলিয়ন ডলার ঋণ দিতে যাচ্ছে চীনের এক্সিম ব্যাংক। তবে এর ওপর চীনকে কঠিন সুদ অর্থাৎ ৩ শতাংশের উপরে সুদে ঋণ পরিশোধ করতে হবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ২৪ হাজার ৭৮০ কোটি টাকা। চীনা ব্যাংকটি এর আগে ২ শতাংশ সুদে ঋণ দিয়েছে। চীন সরকারের অনুমোদন ছাড়া আপাতত ঋণের সব প্রক্রিয়া শেষ পর্যায়ে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) চীনা ডেস্ক জানিয়েছে, ২০১৮-২০১৯ অর্থবছরেই চীনা এক্সিম ব্যাংকের সঙ্গে ঋণ চুক্তিসই হবে। ২০ বছরে বাংলাদেশকে ৫ বছরের গ্রেস প্রিয়ডসহ ঋণ পরিশোধ করতে হবে।

সূত্র থেকে জানা গেছে, চীনা এক্সিম ব্যাংক বিদ্যুৎ খাতের দুটি প্রকল্পের আওতায় এই ঋণ দিচ্ছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরে বাংলাদেশকে ঋণ সহায়তার যে সমঝোতা চুক্তি চীন করেছিল, সেখানে সুদের হার ২ শতাংশ এবং অন্যান্য চার্জ মিলে সাড়ে ৩ শতাংশে থাকার কথা ছিল। কিন্তু এখন এই সুদের হার ৩ শতাংশ এবং অন্যান্য চার্জ মিলে সাড়ে চার থেকে পাঁচ শতাংশ গুণতে হবে।

চীনা প্রেসিডেন্ট বাংলাদেশের সাথে প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তার সমঝোতা করে। কিন্তু বর্তমানে চীন ২৭ প্রকল্পের বিপরীতে ২০ থেকে ২২ বিলিয়ন ডলার ঋণ দেবে। সরকার এর মধ্যে ৮টি প্রকল্পকে অগ্রাধিকার দেয়। যার ভেতর রয়েছে বিদ্যুতের দুটি প্রকল্প।

‘এক্সপানশন অ্যান্ড স্ট্রেংদেনিং অব পাওয়ার সিস্টেম নেটওয়ার্ক’ প্রকল্প এর মধ্যে অন্যতম। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। চীন এই প্রকল্পে ১ দশমিক ৬৫ বিলিয়ন ঋণ দেবে। ইতোমধ্যেই সরকারি খাত থেকে প্রকল্পের আওতায় এডিপিতে ৭০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

আরেকটি হলো ‘পাওয়ার গ্রিড নেটওয়ার্ক স্ট্রেংদেনিং’। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। চীনা এক্সিম ব্যাংক এই প্রকল্পে ১ দশমিক ৩ বিলিয়ন ঋণ দেবে।

চীনা ঋণে সুহদার বাড়ার কারণ হিসেবে ইআরডি জানিয়েছে, বর্তমানে মাথাপিছু আয় ১৭৫১ ডলার। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের দিকে যাত্রা শুরু করছে। এটা জাতিসংঘের মূল্যায়নেই হবে। তবে উন্নয়নশীল দেশের মর্যাদা পেতে ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ইআরডি’র অতিরিক্ত সচিব (এশিয়া উইং) জাহিদুল হক বলেন, দুটি প্রকল্পের আওতায় আমরা প্রায় তিন বিলিয়ন মার্কিন ডলার ঋণ পেতে যাচ্ছি। এখন শুধু চীন থেকে অনুমোদন পাওয়ার অপেক্ষা। চীনের অনুমোদন পাওয়া গেলে আশা করছি সর্বোচ্চ এক মাস সময় লাগবে।

চীনা ডেস্কে দায়িত্বে থাকা ওই কর্মকর্তা ঋণের সুদ প্রসঙ্গে বলেন, এই প্রকল্পে ঋণের সুদ ৩ শতাংশ। চীন এর আগে দুই শতাংশ হারে ঋণ দিতো। আমি প্রায় দেড় বছর এখানে দায়িত্ব পালন করছি, কখনও চীন সরকারকে দুই শতাংশের উপরে সুদ নিতে দেখিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড