• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের নিরাপদ এয়ারলাইনসের তালিকায় এবার বাংলাদেশ বিমান

  অধিকার ডেস্ক    ২২ জানুয়ারি ২০১৯, ১১:৫৬

বিমান
বাংলাদেশ এয়ারলাইনস বিমান

বাংলাদেশ এয়ারলাইনস বিমান এবার বিশ্বের নিরাপদ এয়ারলাইনসের তালিকায় স্থান করে নিয়েছে। অস্ট্রেলিয়াভিত্তিক সংস্থা এয়ারলাইন রেটিংস ডটকম বাংলাদেশের পতাকাবাহী এ এয়ারলাইনসকে যাত্রীদের নিরাপত্তা দেওয়ার দিক দিয়ে পাঁচতারা রেটিং দিয়েছে। এয়ারলাইন রেটিংস বিশ্বের ৪০৫টি বিমান সংস্থার তথ্য ব্যাপকভাবে বিশ্লেষণের মাধ্যমে নিরাপদ এয়ারলাইনসের তালিকা তৈরি করেছে।

সংস্থাটি সরকারি, বিশ্ব এভিয়েশন গভর্নিং বডি ও এভিয়েশন সংশ্লিষ্ট শীর্ষ সংগঠনগুলোর অডিটসহ ১২টি পৃথক মানদণ্ড ব্যবহার করেছে। একই সঙ্গে এয়ারলাইন রেটিংস ডটকম জানিয়েছে তারা প্রতিটি এয়ারলাইনসের উড়োজাহাজের বয়স ও লাভের হারের সঙ্গে দুর্ঘটনায় পড়া ও গুরুতর ঘটনার রেকর্ড দেখেছে।

বিমান

ছবি: এয়ারলাইন রেটিংস ডটকম এর তালিকা

গণমাধ্যকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মিরাজ জানিয়েছে, ‘বাংলাদেশকে এয়ারলাইন রেটিংস বিমান ফাইভস্টার এয়ারলাইনসের স্বীকৃতি দিয়েছে। আমাদের জন্য এটি অত্যন্ত গৌরব ও আনন্দের।’

অন্যদিকে বাংলাদেশের একমাত্র বেসরকারি প্রতিষ্ঠান নভোএয়ার এ তালিকায় স্থান পেয়েছে। সাত তারকার মধ্যে এ প্রতিষ্ঠানটি তিন তারকা পেয়ে নিরাপদ বিমানের তালিকায় স্থান পেয়েছে।

ছবি

ছবি: এয়ারলাইন রেটিংস ডটকম এর তালিকা

অন্যদিকে নিরাপত্তা বিবেচনায় সবচেয়ে খারাপ মানের পাঁচটি বিমান সংস্থার নাম ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো আরিয়ানা আফগান এয়ারলাইনস (আফগানিস্তান), ব্লু উইং এয়ারলাইনস (সুরিনেম), ক্যাম এয়ার (আফগানিস্তান), তারা এয়ার (নেপাল) এবং ত্রিগানা এয়ার সার্ভিস (ইন্দোনেশিয়া)।

গত পাঁচ বছরে বিমান দুর্ঘটনায় ৫৫৫ জনের মৃত্যু সর্বোচ্চ। পূর্বে ২০১৪ সালে ৬৯২ জনের মৃত্যু ছিল সর্বোচ্চ। বোয়িং ৭৩৭ এমএএক্স দুর্ঘটনা ছিল গত বছর সবচেয়ে ভয়াবহ ছিল। এই ঘটনায় ১৮৯ জনের প্রাণহানি হয়, এটি ছিল ২০১৮ সালের বিমান দুর্ঘটনায় মৃত্যুর এক-তৃতীয়াংশ। গত অক্টোবরে জাকার্তায় লায়ন এয়ার ফ্লাইট ৬১০ বিধ্বস্ত হয়েছিল। এতে কোনো মানুষই এ দুর্ঘটনায় বাঁচতে পারেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড