• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাণিজ্য মেলায় লেনদেন সহজ করতে সেবা দিচ্ছে চার ব্যাংক

  অধিকার ডেস্ক    ২১ জানুয়ারি ২০১৯, ১৮:২৪

ব্যাংক
বাণিজ্যিক সেবা দিচ্ছে চার ব্যাংক (ছবি: সংগৃহীত)

ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীদের সেবা দিতে এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় চারটি বাণিজ্যিক ব্যাংক এটিএম বুথ ও মোবাইল ব্যাংকিং সুবিধা চালু করেছে।

সরকারি বেসরকারি চার ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- রাষ্ট্রায়ত্ত জনতা,সোনালী ব্যাংক এবং বেসরকারি ডাচ্ বাংলা ও ইসলামী ব্যাংক। আর বিকাশ ও রকেট মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে।

এছাড়া ক্রেতাদের জন্য ব্যাংকিং সেবার পাশাপাশি স্টল প্যাভিলিয়ন মালিকদের জন্যও রযেছে লেনদেনের বিশেষ ব্যবস্থা। সারা দিনের বেচা-কেনার অর্থ সহজেই এসব ব্যাংকে জমা দিতে পারবেন। একই সঙ্গে প্যাভিলিয়নে ব্যাংকে হিসাব খোলা ও ঋণ আমানতসহ বিভিন্ন সেবার তথ্য পাওয়া যাচ্ছে।

ব্যাংকগুলোর কর্মকর্তারা জানান, এই ব্যাংকিং সেবা ক্রেতা-দশনার্থীদের লেনদেনের সুবিধার জন্য দেয়া হচ্ছে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত কেনাকাটা করতে চাহিদা মতো টাকা তোলা ও বিক্রেতাদের নগদ টাকা জমা নেয়া হচ্ছে। এসব শাখায় পণ্যের ভ্যাট পরিশোধ, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর মত সেবাও পাওয়া যাচ্ছে।

পাশাপাশি মেলায় আগতরা এটিএম বুথের মাধ্যমে নগদ টাকা তুলতে পারছেন। তারা একই সঙ্গে গ্রাহকের নতুন হিসাব খোলা, বিভিন্ন আমানত ও ঋণ প্রকল্প সম্পর্কেও নানা তথ্য জানতে পারছেন।

ইপিবি সূত্রে জানা গেছে, আর্থিক লেনদেনের সুবিধার্থে মেলায় চারটি ব্যাংক সেবা দিচ্ছে। ইপিবি ভ্যাট গ্রহণ, অর্থ লেনদেনের সুবিধার্থে সরাসরি সোনালী ব্যাংককে বরাদ্দ দিয়েছে। অর্থাৎ মেলা থেকে রাজস্ব আয় সোনালী ব্যাংকের মাধ্যমে গ্রহণ করা হচ্ছে। আর বাকি তিন ব্যাংক প্যাভিলিয়ন বরাদ্দ নিয়েছে। আর মেলায় নগদ অর্থ লেনদেনের জন্য এটিএম বুথ এবং মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে।

ইসলামী ব্যাংকের ৩৩ নম্বর প্যাভিলিয়নটি মেলায় আকর্ষণীয় করে নির্মাণ করা হয়েছে। ক্রেতা দর্শনার্থীরা দেশব্যাপী এ প্যাভিলিয়ন থেকে হিসাব খোলা, নগদ জমা ও এটিএম বুথ থেকে টাকা উত্তোলন সুবিধা পাচ্ছেন । এছাড়া প্রতিষ্ঠানটি এজেন্ট ব্যাংকিং, এমক্যাশ, আই-ব্যাংকিংসহ আমানত ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য দিচ্ছে।

জনতা ব্যাংকের প্যাভিলিয়ন থেকে সাধারণ লেনদেনসহ ব্যাংকিং বিষয়ে বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। একই সঙ্গে ২৪ ঘণ্টা অনলাইন ব্যাংকিং ও এটিএম বুথের সেবা দেয়া হচ্ছে।

মেলায় ডাচ্-বাংলা ব্যাংক পাঁচটি এটিএম বুথ বসিয়ে গ্রাহকদের সেবা দিচ্ছে। এছাড়া ক্রেতা-দর্শনার্থীরা নিজেদের পণ্য সম্পর্কে জানানোসহ এজেন্ট ও মোবাইল ব্যাংকিং সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড