• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

উন্নত দেশে পরিণত করতে দরকার পরিবেশবান্ধব প্রযুক্তি

  অধিকার ডেস্ক    ২১ জানুয়ারি ২০১৯, ১৭:২৭

বিডা
বাংলাদেশের লুব্রিক্যান্ট এবং বিদ্যুৎ খাতে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব প্রযুক্তি' বিষয়ক সেমিনারে বক্তারা (ছবি: সংগৃহীত)

আগামী ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে পরিণত করতে সবচেয়ে বেশি পরিবেশবান্ধব প্রযুক্তির প্রয়োজন বলে জানিয়েছেন বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

রাজধানীর সোনারগাঁও হোটেলে রবিবার (২০ জানুয়ারি) লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড আয়োজিত `বাংলাদেশের লুব্রিক্যান্ট এবং বিদ্যুৎ খাতে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব প্রযুক্তি' বিষয়ক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে ন্যানো ও নিনাস নামের দুটি পরিবেশবান্ধব প্রযুক্তির উদ্বোধন করে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড।

প্রতিষ্ঠানটির দাবি, এই পরিবেশবান্ধব প্রযুক্তি দুটি যথাক্রমে ট্রান্সফার্মার ও ইঞ্জিনের কার্যক্ষমতা বাড়াতে সক্ষম। উদ্যোক্তারা এ প্রযুক্তির ব্যবহার বাংলাদেশে এটিই প্রথম বলে দাবি করছেন । এই প্রযুক্তিটি বাজারজাত করেছে বিএনও ব্র্যান্ড। সুইডেনের ট্রান্সফরমার তেল প্রযুক্তি ‘নিনাস’ এবং ফিনল্যান্ড থেকে ‘ন্যানো’ প্রযুক্তি ইঞ্জিন লুব্রিক্যান্টস চালু করেছে।

সুইডেনের রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার, বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ইজাজ হোসাইন সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন।

বিডার চেয়ারম্যান অনুষ্ঠানে বলেন, ক্রমেই বাংলাদেশের অর্থনীতির বিকাশ হচ্ছে। এ দেশ ২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তবে এর জন্য সবচেয়ে বেশি পরিবেশবান্ধব প্রযুক্তির প্রয়োজন। আশা করছি, লুব-রেফ বাংলাদেশ যে নতুন প্রযুক্তি এনেছে তা অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করবে।

আমিনুল ইসলাম আরও বলেন, বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদন ২০ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে। বিদ্যুতের ক্রমবর্ধমান উৎপাদন ও চাহিদা বৃদ্ধিও কারণে এই সংক্রান্ত লুব অয়েলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

প্রতিষ্ঠানটির দাবি, ন্যানো-টেকনোলজিতে উৎপাদিত লুব্রিকেন্টস ব্যবহারে ইঞ্জিনের পারফরম্যান্স বৃদ্ধি ,৫ শতাংশেরও বেশি তেল খরচ হ্রাস এবং পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব কমাতে সাহায্য করবে। আর ট্রান্সফরমারে ব্যবহারের জন্য নিনাস নামের লুব্রিকেন্ট উৎপাদন করা হচ্ছে। একটানা ৫০ থেকে ৬০ বছর ব্যবহারের পর শোধনের মাধ্যমে ১০০ ভাগ তেল আবারও ব্যবহারের উপযোগী করা সম্ভব বলে জানিয়েছেন আয়োজকরা।

লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, দেশে শিল্প কারখানা স্থাপনের হার বাড়ছে।এজন্য নতুন প্রযুক্তি দুটি নিয়ে এসেছি।এটি নবায়নযোগ্য,পরিবেশবান্ধব ও সাশ্রয়ী, যা ৫০ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড