• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড়ে কমলা চাষ, কৃষিতে নতুন মাত্রা

  আল-মামুন, খাগড়াছড়ি

১৯ জানুয়ারি ২০১৯, ১৩:২০
কমলা চাষ
খাগড়াছড়িতে কমলা চাষ (ছবি : দৈনিক অধিকার)

কমলা গাছে থোকায় থোকায় ঝুলছে গাঢ় হলুদ রঙের কমলা। ঝোপ গাছে পাতার চেয়ে যেন ফল বেশি। পুরও বাগান জুড়ে ছোট ছোট গাছের শাখায় শাখায় নতুন জাতের এই কমলা। আকারে ছোট এবং গোলাকর। ২-৩ বছর আগে খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণায় এই জাতের কমলা উদ্ভাবন করা হয়।

তবে এই চাইনিজ ছোট জাতের কমলা পার্বত্য চট্টগ্রাম ছাড়াও সিলেটের পাহাড়ি অঞ্চলে চাষাবাদের উপযোগী। নিয়মিত ফল দানকারী উচ্চ ফলনশীল চাইনিজ জাতের কমলা কৃষকরা বাণিজ্যিক ভিত্তিতে চাষাবাদ করা গেলে পাহাড়ে কৃষিজ অর্থনীতি আরও সমৃদ্ধ হতে পারে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

(ছবি : দৈনিক অধিকার)

কমাল চাষ-১ (ছবি : দৈনিক অধিকার)

এটি বর্তমানে বেশ জনপ্রিয়। কেবল খেতেই সুস্বাদু নয় এটি দেখতেও বেশ সুন্দর। বারি-২ এর মিষ্টতার পরিমাণ প্রায় ৯ শতাংশ। খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের মাতৃ বাগানে এমন দৃশ্য চোখে পড়ে। তবে কমলা জাতীয় ফলের গাছের ডাম্পিং, গ্রীনিং, গামোসিস রোগের সংক্রমণ বেশি। আক্রান্ত ফল সংগ্রহ করে পুড়িয়ে ফেলতে হবে বা মাটির গভীরে পুঁতে ফেলতে হবে। তবে ফল পাকার সঙ্গে সঙ্গে ফল সংগ্রহ করতে হবে। এছাড়া বাগানে ফেরোমন ফাঁদ ব্যবহার করে বাগানের পোকা দমন করা যায়।

(ছবি : দৈনিক অধিকার)

কমলা চাষ-২ (ছবি : দৈনিক অধিকার)

খাগড়াছড়ি কৃষি গবেষণা কেন্দ্রের সূত্রে জানা যায়, বারি কমলা-২ বা চাইনিজ কমলা বৈশাখ অর্থাৎ মে-জুনে রোপণের সময়। তবে পাহাড়ে নিয়মিত সেচের ব্যবস্থা করা গেলে বছরের অন্য সময়ও এই জাতের কমলার চারা রোপণ করা যায়। রোপণের ৩-৪ বছরে মধ্যে ফলন পাওয়া যায়। সঠিক ভাবে পরিচর্যা করলে প্রতিটি গাছ থেকে কমপক্ষে ৫০০-৬০০ টি কমলা পাওয়া সম্ভব। গবেষণা কেন্দ্রে রোপণ কৃত মাতৃ বৃক্ষে বর্তমানে প্রচুর ফল ধরেছে।

খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুন্সী রাশীদ আহমদ জানান, ‘খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্র থেকে বারি-২ জাতের কমলা উদ্ভাবন করে। এটি বর্তমানে দেশে একটু একটু করে ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে দেশের বেশ কয়েকটি জায়গায় বারি-২ কমলার চাষাবাদ হচ্ছে। ভবিষ্যতে কৃষকদের সামনে বারি-২ কমলার সম্ভাবনা তুলে ধরতে পারলে অত্যন্ত লাভ জনক ফল ফসল হিসেবে পরিচিতি পাবে। বারি-২ কমলা একটি সৌন্দর্য বর্ধনকারী গাছ হিসেবেও বাড়ির আঙিনায় এবং ছাদেও কমলার চাষাবাদ করা যায়।’

(ছবি : দৈনিক অধিকার)

কমলা চাষ-৩ (ছবি : দৈনিক অধিকার)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড