• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃহস্পতিবার শুরু হচ্ছে তৈরি পোশাক শিল্পপণ্যের প্রদর্শনী

  অধিকার ডেস্ক    ১৪ জানুয়ারি ২০১৯, ১৯:৫১

পোশাক শিল্প
সংবাদ সম্মেলনে কথা বলছেন আয়োজকরা (ছবি:সংগৃহীত)

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তৈরি পোশাক শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নে শুরু হচ্ছে চার দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) এ প্রদর্শনীর উদ্বোধন করবেন।

প্রদর্শনীর আয়োজকরা রাজধানীর এক হোটেলে সোমবার (১৪ জানুয়ারি) আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন।

তারা বলেন, প্রদর্শনী চারটির আয়োজন করা হয়েছে দেশের পোশাক খাতের উন্নয়নে মেশিনারিজ, ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস, গার্মেন্টস অ্যাকসেসোরিজ অ্যান্ড প্যাকেজিং এবং প্রিন্টিং মেশিনারিজ অ্যান্ড টেকনোলজি নিয়ে। বসুন্ধরায় আইসিসির ১০টি হলজুড়ে প্রদর্শনীগুলোতে ২৪টি দেশের ৫১০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। সম্মিলিতভাবে প্রদর্শনীগুলোর আয়োজন করছে বাংলাদেশ গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ), জাকারিয়া ট্রেড আ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল এবং আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড। ১৭ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত পোশাক শিল্পের মেশিনারি এবং এর সহায়ক পণ্যের ১৮তম আন্তর্জাতিক প্রদর্শনী ‘গার্মেন্টেক বাংলাদেশ ২০১৯’; ১০ম ‘গ্যাপেক্সপো-২০১৯’; ১০ম ‘ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক সার্সিং ফেয়ার’ এবং ‘প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ইন্টারন্যাশনাল এক্সপো বাংলাদেশ-২০১৯’ শীর্ষক প্রদর্শনী চারটি চলবে।

এবারের প্রদর্শনীতে বাংলাদেশসহ ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, কলম্বিয়া, মালয়েশিয়া, কানাডা, স্পেন, ফ্রান্স এবং হংকং’এর মোট ৫১০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদন, নিরাপত্তা, কর্মপরিবেশ, দক্ষতা, পণ্যের মান, বৈচিত্র্যতা এবং মোড়কজাতকরণ ইত্যাদি কাজে ব্যবহৃত প্রযুক্তি উপস্থাপন করবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, পোশাক তৈরির সর্বাধুনিক আন্তর্জাতিক প্রযুক্তিগুলো প্রদর্শনীতে তুলে ধরা হবে। এসব প্রযুক্তি দেশের তৈরি পোশাক শিল্পের প্রধান চ্যালেঞ্জ উৎপাদন, কমপ্লায়েন্স, মান এবং মূল্য সংযোজন বৃদ্ধিতে সাহায্য করবে। ‘ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস সোর্সিং ফেয়ার’ বিভিন্ন কোম্পানি প্রাকৃতিক ও কৃত্রিম সুতা এবং ওভেন ও নীট শিল্পের জন্য উভয়ের মিশ্রণের সর্বাধুনিক সংগ্রহ তুলে ধরবে। আগত দর্শনার্থীদের সামনে গার্মেন্টস শিল্পের জন্য প্রাকৃতিক এবং কৃত্রিম ফেব্রিকের নতুন এবং উদ্ভাবনীমূলক মিশ্রণ উপস্থাপন করা হবে। ‘গার্মেন্টেক বাংলাদেশ-২০১৯’ এ আন্তর্জাতিক মানের সুয়িং, এমব্রয়ডারি, নিটিং, ফিনিশিং, লন্ড্রি, ডায়িং, প্রিন্টিং কাটিং, ক্যাড/ক্যাম, স্প্রেডিং মেশিনারি তুলে ধরবে। বাংলাদেশ গার্মেন্ট অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েসন (বিজিএপিএমইএ) এর সহযোগিতায় ‘গ্যাপেক্সপো-২০১৯’ এর ১০ম আসরে থাকবে বাংলাদেশসহ অন্যান্য দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর গার্মেন্টস অ্যাকসেসরিজ এবং মোড়কসহ সংশ্লিষ্ট পণ্যের বিস্তৃত সংগ্রহ। প্রদর্শনীতে ‘প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ইন্টারন্যাশনাল এক্সপো বাংলাদেশ ২০১৯’ প্যাকেজিং, প্রিন্টিং, মেশিনারি এবং এর সংশ্লিষ্ট পণ্য এবং প্রযুক্তি তুলে ধরা হবে। এছাড়া অংশগ্রহণকারী বাকি প্রতিষ্ঠানগুলো গার্মেন্টস অ্যাকসেসরিজ, জিপার, লেবেলিং, ট্যাগ, ট্যাপ, লেইস, হুক, থ্রেড, রিবন, বাটন, রিভেট, ট্রান্সফার ফিল্ম, পেপার ইত্যাদিসহ সংশ্লিষ্ট মেশিনারি তুলে ধরবে। এ প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড