• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মূল্যসূচক কমলেও ডিএসইতে ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

  অধিকার ডেস্ক    ১৪ জানুয়ারি ২০১৯, ১৭:৪৯

ডিএসই
ঢাকা স্টক এক্সচেঞ্জ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারে (১৪ জানুয়ারি) মূল্যসূচকের পতন হলেও ১৪ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

এ দিনে ডিএসইতে মোট ১ হাজার ১৪৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যেখানে গত কার্যদিবসে ৯৭৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। সে হিসেবে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৩৮ লাখ টাকা।

শুধু তাই নয়, ২০১৭ সালের ২০ নভেম্বরের পর বা প্রায় ১৪ মাসের মধ্যে বাজারটিতে এটিই ছিল সর্বোচ্চ লেনদেন।

ডিএসইতে ২০১৭ সালের ২০ নভেম্বর সর্বোচ্চ লেনদেন হয় ১ হাজার ১৫৮ কোটি ৪৯ লাখ টাকার। পরবর্তী গত ১৪ মাসে মাত্র ৯ বার হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। এর মধ্যে চলতি মাসের চার কার্যদিবসে হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। তবে ডিএসইতে ২০১৭ সালের ২০ নভেম্বরের পর লেনদেনের পরিমাণ আর সাড়ে ১১শ’ কোটি টাকা ছাড়ায়নি।

তবে এ দিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। আগের দিনের তুলনায় ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। আর দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২০২টি প্রতিষ্ঠান। এ দিকে অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে ৫ হাজার ৮৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩২৬ পয়েন্টে দাঁড়িয়েছে এবং ডিএসই-৩০৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেন হয়েছে। এ দিন কোম্পানিটির ৩৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অন্যদিকে পরবর্তী অবস্থানে থাকা খুলনা পাওয়ারের শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ৩২ লাখ টাকার। তৃতীয় স্থানে থাকা বিবিএস কেবলস এর লেনদেন হয়েছে ৩০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট কমে ১০ হাজার ৮০০ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে এ দিন মোট ২৭৫টি প্রতিষ্ঠানের ৩৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। আর বিপরীতে দাম কমেছে ১৫৭টির। দাম অপরিবর্তিত রয়েছে ২৪টির।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড