• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাস জানতে বাণিজ্য মেলায় ঘুরে আসুন 'বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন’

  অধিকার ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ১৩:১১

বাণিজ্য মেলা
বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন (ছবি :সংগৃহীত)

ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলায় এবার মেলা কর্তৃপক্ষ দর্শনার্থীদের ইতিহাস জানার সুযোগ করে দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে মেলায় তৈরি করা হয়েছে 'বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন'। মূলফটক দিয়ে ঢুকে একটু সামনে গেলেই ডান পাশে চোখে পড়বে এই ‘বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন’। এ প্যাভিলিয়ন মেলার অন্যতম আকর্ষণ। এই প্যাভিলিয়নের প্রবেশমুখেই রয়েছে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য। বঙ্গবন্ধুর এ ভাস্কর্য পায়জামা-পাঞ্জাবি আর চিরচেনা ‘মুজিব কোট’ পরিহিত। সেটি দর্শনার্থীদের মনে করিয়ে দেয় ৭ই মার্চের সেই কালজয়ী ভাষণের কথা। আর সঙ্গে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাড়ি পরিহিত একটি ভাস্কর্য।

বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়নে জাতির রয়েছে বঙ্গবন্ধুর জীবনের নানা বাঁকের নানা ধরনের ছবি। প্যাভিলিয়নের দেয়ালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো, ইংল্যান্ডের রানি এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ,সংযুক্ত আরব আমিরাতের তৎকালীন প্রেসিডেন্ট শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ান, জাম্বিয়ার প্রেসিডেন্ট কেনেথ কাউন্ডাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিক ও খ্যাতিমান ব্যক্তিদের সঙ্গে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শন করা হচ্ছে। এছাড়া প্রদর্শনীতে বঙ্গবন্ধুর পারিবারিক বেশ কিছু ছবি ও মুক্তিযুদ্ধকালীন অনেক দুর্লভ ছবি রয়েছে।

এসব ছবির পাশাপাশি ডিভিডি’তে বঙ্গবন্ধুর নানা ভিডিও ফুটেজ সেখানে বসে দেখার ব্যবস্থাও রয়েছে। দর্শনার্থীরা এসব ভিডিও দেখে যেন ইতিহাসের কাছাকাছি পৌঁছাতে পারেন, সে জন্যই এ ব্যবস্থা করা হয়েছে।

প্যাভিলিয়নের দায়িত্বপ্রাপ্ত কাজী শহীদুল্লাহ জানান, মেলায় আগত প্রত্যেক মানুষই একবার হলেও প্যাভিলিয়নে ঘুরতে আসে। প্রচুর দর্শনার্থী প্রতিদিন ব্যাপক আগ্রহ নিয়ে ইতিহাস জানতে আসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড