• বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

ঘুরে দাঁড়িয়েছে আন্তর্জাতিক হীরার বাজার

  অধিকার ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ০৯:২০

হীরা
বেড়েছে হীরার চাহিদা

হীরার আন্তর্জাতিক বাজার ঘুরে দাঁড়িয়ে চাঙ্গাভাব বিরাজ করছে। ২০১৭ সালের মতো ২০১৮ সালেও মূল্যবান ধাতুটির বৈশ্বিক প্রবৃদ্ধি আগের বছরের চেয়ে ২ শতাংশ বেড়েছে। সম্প্রতি এন্টওয়ার্প ওয়ার্ল্ড ডায়মন্ড সেন্টার (এডব্লিউসি) এবং বেইন অ্যান্ড কোম্পানির প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পরিস্থিতি অনুকূলে থাকায় হীরার বৈশ্বিক বাজার পরিস্থিতি পাল্টাতে শুরু করে। বেকারত্বের হার সর্বনিম্ন পর্যায়ে থাকা ও ফেডারেল রিজার্ভের (ফেড) কয়েক দফা সুদহার বৃদ্ধির সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে এখন চাঙ্গাভাব বিরাজ করছে। ফলে বেড়েছে বিলাসবহুল পণ্যের চাহিদা ।
 
মার্কিন যুক্তরাষ্ট্র হীরার বৈশ্বিক বাজারের ৪৯ শতাংশ নিয়ন্ত্রণ করে। নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ায় যুক্তরাষ্ট্রে গত বছর হীরার বিক্রি বেড়েছে। নারীরা এ সময় দেশটিতে বিক্রি হওয়া মোট হীরার অলঙ্কারের ৩১ শতাংশ কিনেছেন। ৩৫ বা তার বেশি বয়সের  নারীরা যুক্তরাষ্ট্র, চীন ও জাপানে নিজের আয় দিয়ে এই অলঙ্কার কিনেছেন। এদের মধ্যে বিবাহিত নারীর সংখ্যা ছিল ৫৭ শতাংশ আর মিলোনিয়ারদের সংখ্যা ছিল ৩৩ শতাংশ। অন্যদিকে অর্থনৈতিক পরিস্থিতি ভালো হওয়ায় চীন ও ভারতে হীরার চাহিদা বেড়েছে।  

হীরার বৈশ্বিক বাজার 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মূল্যবান এ ধাতুর বৈশ্বিক উত্তোলন ২০২০ সাল থেকে কমতে থাকবে। আগামী বছরগুলোয় নতুন হীরার খনির অপ্রতুলতার কারণে চীন, যুক্তরাষ্ট্র ও ভারতের চাহিদা পূরণ করা কঠিন হয়ে পড়বে। সামনের বছরগুলোয় যদি কোনো গুরুত্বপূর্ণ খনির আবিষ্কার করা না হয়, তাহলে ২০২০ সালের পর থেকে হীরার সরবরাহ কমে আসার সম্ভাবনা রয়েছে।ফলে বার্ষিক ৮৫ বিলিয়ন ডলারের বিশাল এই বাজারটি আগামী দিনগুলোয় নানা সমস্যায় পড়বে বলে অনুমান করা হচ্ছে।      
 
প্রতিবেদনে দেখা গেছে , ২০১৮ সালে সারা বিশ্বে মোট হীরা বিক্রির ৪৯ শতাংশ বিক্রি হয়েছে যুক্তরাষ্ট্রে। ২০১৭ সালেও দেশটি ছিল হীরা বিক্রির শীর্ষে।দেশটিতে ৪৮ শতাংশ হীরা বিক্রি হয়েছিল। দেশটিতে হীরার বাজার বৃদ্ধিতে বিভিন্ন উৎসবকেন্দ্রিক (বড়দিন, নতুন বছর উদযাপন) বেচাকেনা সহায়তা করেছে।

যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে একক বাজার হিসেবে রয়েছে চীন। চীনে ২০১৮ সালে বিশ্বের মোট হীরা বিক্রির ১৬ শতাংশ হয়েছে, ২০১৭ সালে যা ছিল ১৭ শতাংশ। আর হীরা বিক্রির একক বাজার হিসেবে তৃতীয় স্থানে আছে মধ্যপ্রাচ্য। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গত দুই বছর বিশ্বে ৭ শতাংশ হীরা বিক্রি হয়েছে। ২০১৮ সালে ভারতে এ বিক্রির পরিমাণ ছিল ৬ শতাংশ এবং ২০১৭ সালে ৭ শতাংশ। আর ২০১৮ সালে জাপানে ৫ শতাংশ এবং ২০১৭  সালে ৪ শতাংশ হীরা বিক্রি হয়। 

এ পাঁচটি দেশ ছাড়া সারা বিশ্বে ২০১৮ সালে বিক্রি হয়েছে ১৯ শতাংশ এবং ২০১৭ সালে ১৭ শতাংশ হীরা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড