• শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

প্রথম দিনেই জনসমুদ্রে পরিণত হলো বাণিজ্য মেলা

  অধিকার ডেস্ক    ১০ জানুয়ারি ২০১৯, ০৯:০২

বাণিজ্য মেলা
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৯ (ছবি :সংগৃহীত)

নানা জল্পনা কল্পনা শেষে অবশেষে পর্দা উঠলো ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। প্রথম দিনেই মেলা প্রাঙ্গণে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে বুধবার (৯ জানুয়ারি) বিকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাজধানীর শেরে বাংলা নগরে আয়োজিত মেলার উদ্বোধন করেন। পরে তিনি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

অনুষ্ঠানের শুরুতে গত ১০ বছরের উন্নয়নের উপর ‘বাংলাদেশ এ ক্যানভাস অব প্রমিজ’ নামে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম এবং এফবিসিসিআইয়ের সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দিন।

রাষ্ট্রপতি চলে যাওয়ার পর বিকাল ৫টার দিকে মেলা জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এরপরই মেলায় জনমানুষের ঢল নামে।

এ সময় বাণিজ্য মেলা দেশে এবং বিদেশিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশিদের ব্যবসায় টিকে থাকতে হলে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। পণ্যের মান বাড়াতে হবে, ব্র্যান্ডের পণ্য তৈরি করতে হবে, বাজার খুঁজতে হবে এবং বিদেশিদের দেশে বিনিয়োগে আগ্রহী করে তুলতে হবে। এসব অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।’

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনু্যায়ী, মেলায় সংরক্ষিত মহিলা স্টল থাকবে ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়াম স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি। এ পর্যন্ত ৫২১টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ছাড়াও এবারের মেলায় ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, হংকংসহ মোট ৪৩টি দেশ তাদের পণ্য বিক্রি ও প্রদর্শনের জন্য অংশ নিচ্ছে।

এই মেলা শেষ হবে ৮ ফেব্রুয়ারি। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলার গেট ও বিভিন্ন স্টল খোলা থাকবে। মেলায় এবারই প্রথমবারের মতো অনলাইনে টিকিট কেনার ব্যবস্থা করা হয়েছে। মেলায় প্রাপ্ত বয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড