• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জয়পুরহাটে আলুর বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

  জয়পুরহাট প্রতিনিধি

০৫ জানুয়ারি ২০১৯, ১৩:৪৪
আলুর বাম্পার ফলন
মাঠ থেকে আলু তুলতে ব্যস্ত ছট-বড় সবাই (ছবি : দৈনিক অধিকার)

দেশের আলু চাষের অন্যতম জেলা জয়পুরহাট। চাষিরা আগাম জাতের আলু উত্তোলন ব্যস্ত সময় পার করছেন। সদর উপজেলার সুন্দরপুর, পাইক পাড়া, পুরানাপৈল, জলাটুল, শেখ পাড়া, দাদড়া, তাজপুরসহ বিভিন্ন মাঠে আগাম আলু উত্তোলন শুরু হয়েছে।

জয়পুরহাট সদরের সুন্দরপুর এলাকার আলু চাষি জাহাঙ্গীর আলম, এনামুল হক, রুহুল আমিন, আজিজুল হক, নাছির উদ্দিনসহ একাধিক আলু চাষির সঙ্গে কথা বলে জানা যায়, এবার আলুর দাম ভাল পাওয়ায় বেশ খুশি তারা। প্রতি বিঘা আলু চাষ করতে খরচ হয়েছে ১৫-২০ হাজার টাকা, প্রতি বিঘা ফলন হচ্ছে এখন ৫০-৬০ মণ। পাইকারি প্রতি মণ আলু বিক্রয় হচ্ছে ৬০০ থেকে সাড়ে ৭০০ টাকা এবং প্রতি বিঘায় আলু বিক্রয় হচ্ছে ৩০-৪৫ হাজার টাকা। এতে খরচ বাদে প্রতি বিঘায় লাভ হচ্ছে ১৫-২৫ হাজার টাকা।

(ছবি : দৈনিক অধিকার)

মাঠ থেকে আলু সংগ্রহ করে এক জায়গায় রাখার সময় (ছবি : দৈনিক অধিকার)

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি ২০১৮-১৯ মৌসুমে ৩৭ হাজার ৯৫০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও ৩৯ হাজার ৯৭৫ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে যা লক্ষ্যমাত্রার তুলনায় ৫ ভাগ বেশি। এতে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭ লাখ ৯৬ হাজার ৯৫০ মেট্রিক টন।

উপজেলা ভিত্তিক আলু চাষের মধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় ৬ হাজার ৮শ হেক্টর, পাঁচবিবি উপজেলায় ৬ হাজার ৮৫০ হেক্টর, আক্কেলপুর উপজেলায় ৫ হাজার হেক্টর, কালাই উপজেলায় ১০ হাজার ৮০০ হেক্টর ও ক্ষেতলাল উপজেলায় ৮ হাজার ৫০০ হেক্টর জমি। যা জেলার স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহসহ বিদেশে রপ্তানি করা হয় ।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা সেরাজুল ইসলাম সাজু জানান, দেশের আলু চাষের উন্নত এলাকা জয়পুরহাট। আলু চাষ সফল করতে কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ কৃষি বিভাগের সার্বক্ষণিক মনিটরিং ও কৃষকদের পরামর্শ প্রদান করা হয়েছে। এবার জেলায় সারের মজুদ পর্যাপ্ত ছাড়াও বিএডিসি’র পক্ষ থেকে কৃষকদের মাঝে উন্নত জাতের আলু বীজ সরবরাহ করা হয়েছে। এবার আলুতে রোগ-বালাই দেখা যায়নি। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আলুর বাম্পার ফলন হবে ।

(ছবি : দৈনিক অধিকার)

গাছ থেকে আলু উত্তোলনে ব্যস্ত নারী ও পুরুষ (ছবি : দৈনিক অধিকার)

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুধেন্দ্র নাথ রায় দৈনিক অধিকারকে বলেন, প্রাচীন বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত জয়পুরহাট জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে অধিক পরিমাণ জমিতে আলুর চাষ হয়ে থাকে। এখানকার আলু উন্নত মানের হওয়ায় গত বছর দেশের গণ্ডি পেরিয়ে ৯টি দেশে রপ্তানি হয়েছে। দেশগুলো হচ্ছে- সিঙ্গাপুর, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, কুয়েত, জাপান, নেপাল ও রাশিয়া।

প্রসঙ্গত, গত বছর ৪০ হাজার ৮শ ৯০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছিল। এতে আলু উৎপাদন হয় ৮ লাখ ৬৫ হাজার মেট্রিক টন। এ জেলায় ডায়মন্ড, কার্ডিনাল, গ্যানোলা, মিউজিকা, এস্টোরিকস ও রোজেটা জাতের আলু বেশি চাষ হয়ে থাকে। জেলায় ১৫টি কোল্ড স্টোরেজে প্রায় দেড় লক্ষ মেট্রিক টন আলু রাখা সম্ভব হয় বলে জানায় কৃষি বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড