• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতি বছর পালন করা হচ্ছে না ‘আয়কর সপ্তাহ’

  অধিকার ডেস্ক    ১৮ নভেম্বর ২০১৮, ১৩:৩০

আয়কর সপ্তাহ
‘আয়কর সপ্তাহ’ পালিত হচ্ছে না

প্রতিবছরই আয়কর মেলার পরের সপ্তাহ আয়কর সপ্তাহ উদযাপিত হয়। মূলত দেশের রাজস্ব আয়কে একধাপ বাড়াতে এবং করদাতাদের মধ্য বাড়তি উৎসাহ যোগাতে এই সপ্তাহ পালন করা হয়। কিন্ত জানা গেছে, চলতি বছর আয়কর সপ্তাহ পালন করা হচ্ছে না। এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন এ তথ্য নিশ্চিত করেন।

জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর সূত্র জানিয়েছে, গত কয়েকবছর নভেম্বর মাসের শেষ সপ্তাহে আয়কর সপ্তাহ উদযাপিত হয়েছে। তবে অন্যান্য বছরের মতো এবার আয়কর সপ্তাহের আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে তিনি উল্লেখ করেন। তবে করদাতারা চাইলে কর অঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারবেন।

তিনি বলেন, আয়কর মেলা উপলক্ষে সারাদেশ যেন উৎসবে পরিণত হয়েছে। তরুণরা স্বতস্ফূর্ত হয়ে করমেলায় এসে কর রিটার্ন দাখিল করে যাচ্ছেন। এনবিআরের ঘোষণা অনুযায়ী আগামীকাল সোমবারই শেষ হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবার এই মেলার সময় বাড়ানোর সুযোগ নেই। মেলায় এসে কর দিতে হলে সেটি আগামীকালের মধ্যেই জমা দিতে হবে।

তিনি আরও বলেন, তবে চলতি অর্থবছরে ৩০ নভেম্বর পর্যন্ত কর ও রিটার্ন দাখিলের সুযোগ রয়েছে। এজন্য যারা মেলায় আসতে পারেননি, তারা কর অঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারবেন।’

প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। মেলার আজ ষষ্ঠদিন রবিবার (১৮ নভেম্বর) এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত আয়কর আদায় হয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃপক্ষ আশা করছে, এবারের মেলায় ২ হাজার কোটি টাকার কর আদায় হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড