• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঁচ দিনে আদায়কৃত করের পরিমাণ ১ হাজার ৫৫৮ কোটি টাকা

  অধিকার ডেস্ক    ১৮ নভেম্বর ২০১৮, ১০:০৪

আয়কর মেলা
পাঁচ দিনে কর আদায়ের পরিমাণ ১৫৫৮ কোটি টাকা (ছবি:ইন্টারনেট)

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ এই স্লোগানকে ধারণ করে নবম বারের মতো সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। ১৩ নভেম্বর থেকে চলা এই আয়কর মেলায় পাঁচ দিনে মোট কর আদায় করা হয়েছে ১ হাজার ৫৫৮ কোটি টাকা।

এবারের মেলায় এই পাঁচ দিনে ১১ লাখের বেশি মানুষ সেবা গ্রহণ করেছেন। এটি অতীতের সব রেকর্ডকে অতিক্রম করে গেছে। গেল বছর মেলার পাঁচ দিনে মেলায় কর আদায় হয়েছিল ১ হাজার ৪৭৩ কোটি ২৪ লাখ ১৮ হাজার ৩২ টাকা।

একই সাথে গতবারের মেলার প্রথম পাঁচ দিনের চেয়ে এবারের মেলায় করের পরিমাণ বেড়েছে প্রায় ৬ শতাংশ এবং রিটার্ন জমার পরিমাণ বেড়েছে ৭০ শতাংশ। এখানে মানুষ সেবা নিয়েছেন ৩৮ শতাংশের বেশি ।

সারাদেশে মোট ৭৩টি স্পটে ২ লাখ ৪৮ হাজার ৯১৭ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছেন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৮১ হাজার ৫৯৯ জন।

মেলার পঞ্চম দিন ছিল শনিবার(১৭ নভেম্বর)। ঐদিন দেশের আটটি বিভাগ, ৫২টি জেলা এবং ১৩টি উপজেলাসহ মোট ৭৩টি স্থানে এই আয়কর মেলা অনুষ্ঠিত হয়।

গত আট বছরে আয়কর মেলায় ৪৪ লাখ ৯৮ হাজার ১২৫ জন নাগরিক (ব্যবসায়ী, সরকারি ও বেসরকারি) সেবা পেয়েছেন। আর এনবিআরের রাজস্ব আয় হয়েছে ১০ হাজার ৫৩২ কোটি ৩৫ লাখ টাকা।

প্রসঙ্গত, ২০১০ সালে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। এরপর থেকে প্রতিবছরই মেলার পরিধি বেড়েছে। আর এখন দেশব্যাপী মেলার আয়োজন করা হচ্ছে। রাজধানী ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহরে এ মেলা চলবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড