• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে চালু হল কর শিক্ষণ কার্যক্রম

  অধিকার ডেস্ক    ১৮ নভেম্বর ২০১৮, ০৯:৩৫

আয়কর মেলা
অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রম শুরু (ছবি:ইন্টারনেট)

করদাতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করে এবারের মেলায় বিশেষ এক ব্যবস্থা নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সহজেই আয়কর রিটার্ন ফরম পূরণ ও সুবিধাজনক করতে এবার তারা অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রম চালু করেছে।

এই অডিও ভিজ্যুয়াল বা চারটি ডকুমেন্ট ড্রামায় রিটার্ন দাখিলের সব তথ্য দেয়া হয়েছে। এ ভিডিওগুলো দেখে সকল শ্রেণির করদাতা নিজেই তার রিটার্ন ফরম পূরণ করতে পারবেন।

শনিবার (১৭ নভেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে এই অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন এনবিআর সদস্য (আয়কর) ও মেলার সমন্বয়ক জিয়া উদ্দিন মাহমুদ ।

তিনি বলেন, ‘অডিও ভিজ্যুয়াল বা ভিডিওটিকে চারটি পর্বে বিভক্ত করা হয়েছে যেখানে প্রথম পর্বে তিন পৃষ্ঠার মূল রিটার্ন ফর্মটি পূরণের নির্দেশনা দেয়া হয়েছে। আর বাকি তিনটি পর্ব বেতন, ব্যবসা ও গৃহসম্পত্তি খাতে আয়প্রাপ্ত করদাতাদের রিটার্ন পূরণে সহায়তা করার জন্য করা হয়েছে। যে কোনো করদাতারাই এই ভিডিও ক্লিপসগুলো দেখলে সহজেই নতুন রিটার্ন ফরম পূরণ করতে পারবেন’।

অতিরিক্ত কর কমিশনার সুবর্না চৌধুরী জানান, কর শিক্ষণ কার্যক্রম সম্প্রসারণে ভবিষ্যতে এ সকল ভিডিও এনবিআরের নিজস্ব ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। পাশাপাশি ই-টিআইএন নিবন্ধন, অনলাইনে কর পরিশোধ (ই-পেমেন্ট) ও অনলাইনে রিটার্ন ফরম পূরণে (ই-ফাইলিং) প্রয়োজনীয় সেবা ও ভবিষ্যতে অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে দেওয়া হবে।

মেলায় প্রতিদিনের মতো শনিবার ও কর সচেতনতা তৈরিতে অনুষ্ঠিত হয়েছে কর শিক্ষণ ফোরাম। যেখানে নটরডেম কলেজের ৪০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড