• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেটের আকার বাড়লেও মানুষের দক্ষতা বাড়ছে না

  অধিকার ডেস্ক    ১৭ নভেম্বর ২০১৮, ১৬:৩১

বাজেট
ধারাবাহিকভাবে বেড়েছে উন্নয়ন বাজেটের আকার

বাংলাদেশে বাজেটে বরাদ্দকৃত অর্থের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। কিন্তু সেই সাথে দেশের মানুষের দক্ষতা বৃদ্ধি পাচ্ছে না। তাই উন্নয়নের সুফল সবাই ভোগ করতে পারছে না। এজন্য দক্ষতা বৃদ্ধির জন্য নানা ধরনের সুযোগ সুবিধা বাড়াতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এক পরিসংখ্যানে দেখা গেছে, গত ১০ বছরে ধারাবাহিকভাবে উন্নয়ন বাজেটের আকার বেড়েছে। যেখানে ২০০৯-১০ অর্থবছরে প্রস্তাবিত উন্নয়ন বাজেট পরিমাণ ছিল ৩১ হাজার ৬৩৯ কোটি টাকা, বর্তমানে ২০১৮-১৯ অর্থবছরে এই বাজেটের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১ লাখ ৮০ হাজার কোটি টাকা। এই ১০ বছরে উন্নয়ন বাজেটের আকার বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৬ গুণ। আর এই অর্থেই নির্মাণ করা হচ্ছে পদ্মাসেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেলসহ বেশ কিছু কয়েকটি মেগা প্রকল্প।

তবে বিশ্লেষকরা বলছেন, প্রজেক্টের ব্যয় বাড়ার সাথে সাথে সেটি যথাসময়ে বাস্তবায়নও করতে হবে। তাহলেই ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ দরিদ্রমুক্ত হতে পারবে এবং চলমান প্রকল্পগুলো শেষ হলে দেশের রূপ বদলে যাবে।

এ বিষয়ে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন, ‘গত ১০ বছরে আমাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচির পরিধি ও আকার বাড়লে ও উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে আমরা পিছিয়ে পড়ছি। তাই আমাদের মনে রাখতে হবে, শুধু প্রজেক্ট বাড়ালেই চলবে না, পাশাপাশি দক্ষতা বৃদ্ধির জন্য নানা ধরনের সুযোগ সুবিধা বাড়াতে হবে।’

বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন এ বিষয়ে বলেন, ‘চলমান বড় প্রকল্পগুলোতে সুবিধা পেতে হলে প্রকল্পের গুণগতমান ঠিক রেখে নির্ধারিত সময়ে তা শেষ করার বিষয়টির দিকে বিশেষভাবে নজর দিতে হবে’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড