• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষকদের উৎসাহী করতে হারভেস্টার দিয়ে ধান কাটা

  মৌলভীবাজার প্রতিনিধি

১৬ নভেম্বর ২০১৮, ১৭:২৯
মৌলভীবাজার
কম্বাইন হারভেস্টার দ্বারা আমন ধান কর্তন, মাড়াই, ঝাড়াই

শ্রমিক সংকট নিরসনে ও কৃষকদের আধুনিক প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতে মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় কম সময়ে অল্প খরচে কম্বাইন হারভেস্টার দ্বারা আমন ধান কর্তন, মাড়াই, ঝাড়াই শুরু হয়েছে।

কৃষি অফিস জানায়, মৌলভীবাজার সদর উপজেলার আজমেরু এলাকায় জেলায় প্রথম কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে আমন ধান কাটা, মাড়াই ও ঝাড়াইয়ের শুভ সূচনা করা হয়। সারা দেশে কৃষি বিভাগের অধিনে এ ধরনের ৭টি কম্বাইন হারভেস্টার মেশিন রয়েছে। এর মধ্যে মৌলভীবাজার জেলায় একটি।

এই মেশিন দিয়ে ধান কাটার প্রথম দিনে উপস্থিত ছিলেন- জেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপপরিচালক মো. শাহজাহান, জেলা প্রশিক্ষণ অফিসার কাজী লুৎফুর বারী, সদর উপজেলা কৃষি অফিসার সুব্রত কান্তি দত্ত, শ্রীমঙ্গল উপজেলা অফিসার নিলুফার ইয়াসমিন মুনালিছা সুইটি, জিয়াউল হুদা, কৃঞ্চা রাণী দাস, দেবাশিষ দে, লিটন চন্দ্র দে ও অভিজিত রায় চৌধুরীসহ অন্যান্য কৃষি কর্মকতা। এছাড়া আশপাশ এলাকার কৌতুহলী কৃষকরা নতুন এ মেশিনে ধান কাটা দেখতে সমবেত হন।

স্থানীয় কৃষক সৈয়দ হুমায়েদ আলী শাহিন বলেন, এই মেশিনটি আমাদের খুব উপকারে আসবে। একই সাথে ধান কাটা, মাড়াই ও ঝাড়াই শেষে মেশিন থেকে একদিকে ন্যাড়া আর অন্যদিকে ধান বের হয়ে আসে। সময় বাঁচে, খরচও কম পড়ে।

আরেক কৃষক মখলিস মিয়া বলেন, জমিতে ধানতো প্রায় একসময়ে পাকে। তখন শ্রমিক সংকটে ধান ঘরে তুলা যায় না। অনেক ধান নষ্ট হয়। এছাড়া যাও কিছু শ্রমিক পাওয়া গেলে মজুরি অনেক বেশি চায়। এই সংকট থেকে রেহাই পেতে এই মেশিনটি অনেক ভালো।

কৃষি বিভাগের জেলা প্রশিক্ষণ অফিসার কাজী লুৎফুর বারী বলেন, কম্বাইন হারভেস্টার দ্বারা ধান কর্তন এই সময়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। কারণ যখন শ্রমিকের অভাবে পাকা ধান মাঠে পড়ে রয়েছে ঠিক তখনই কম্বাইন হারভেস্টার দ্বারা ধান কর্তন শুরু হয়েছে। দেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে সেই সাথে বিভিন্ন যন্ত্রপাতিতেও স্বয়ংসম্পূর্ণ হওয়ার জন্য চেষ্টা চলছে। যেন আধুনিক যন্ত্রপাতি কৃষি কাজে ব্যবহার করে কৃষির উৎপাদন বৃদ্ধি করা যায়। তারই ফলশ্রুতিতে আজকের কম্বাইন হারভেস্টার দ্বারা আমন ধান কর্তন এখন যুগোপযোগী।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বলেন, কম্বাইন হারভেস্টার দ্বারা ধান কর্তন করলে লেবার খরচ অনেক কম হয়। এই মেশিন দ্বারা প্রতি ঘণ্টায় ৩ বিঘা জমির ধান কর্তন করা যায়। যার জ্বালানি খরচ লাগে ১৪ লিটার ডিজেল। যার মূল্য ৮০০-৯০০ টাকা। তাছাড়া দুর্যোগকালীন অল্প সময়ে কম খরচে ধান কর্তন করে ঘরে তোলা সম্ভব।

তিনি আরও বলেন, কৃষি বান্ধব সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের সুবিধার জন্য আধুনিক কৃষি যন্ত্রপাতিগুলো ভর্তুকি দিয়ে প্রদান করছে। বিভিন্ন দামের ছোট-বড় মেশিন রয়েছে। কৃষকরা নিজেদের চাহিদা মতো ব্যবহার করতে পারবে। এই সব প্রযুক্তি ব্যবহার করলে কৃষকরা উপকৃত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড