• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেতন ১৬ হাজার টাকা হলে ৩০ নভেম্বরের মধ্যেই দিতে হবে আয়কর রিটার্ন!

  অধিকার ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৮, ১৫:৩০

আয়কর রিটার্ন
ছবি : প্রতীকী

কোনো সরকারি কর্মকর্তার মূল বেতন যদি ১৬ হাজার টাকা হয়, তাহলে তাকে কর রিটার্ন দাখিল করতে হবে এবং তা চলতি মাসের ৩০ তারিখের মধ্যেই তা জমা দিতে হবে। পাশাপাশি বার্ষিক আয়, খরচের বিবরণীও জানাতে হবে।

কোন ব্যক্তি এই আয়কর দেওয়ার যোগ্য আর কে যোগ্য না, সেটি তথ্য আয়কর মেলায় গেলেই পাওয়া যাবে এবং কোনো ঝামেলা ছাড়াই রিটার্ন দাখিল করা যাবে । পাশাপাশি এই সংক্রান্ত সকল তথ্য এখানে পাওয়া যাবে।

এনবিআর সূত্রে জানা যায়, সরকারি মন্ত্রণালয় ও বিভাগ, সরকারি কোনো কর্তৃপক্ষ ও করপোরেশনে চাকরি করলে কোনো কর্মচারীর মূল বেতন যদি বছরের কোনো এক মাসে ১৬ হাজার টাকা বা এর বেশি হয়, তবে ওই কর্মচারীকে রিটার্ন দিতে হবে।

এর মানে হলো, বছরে যে কোনো একবার কোনো ব্যক্তির মূল বেতন ১৬ হাজার টাকা স্পর্শ করলেই তাকে এই কর দিতে হবে।

এনবিআরের প্রজ্ঞাপন অনুযায়ী, সরকারি বেতন আদেশভুক্ত একজন কর্মচারীর সরকার কর্তৃক প্রদত্ত মূল বেতন, উৎসব ভাতা ও বোনাস (যে নামেই হোক না কেন) করযোগ্য আয় হিসেবে বিবেচিত হবে। এর বাইরে অন্যান্য ভাতা ও সুবিধাদি যেমন, বাড়ি ভাড়া ভাতা, চিকিৎসা ভাতা, যাতায়াত ভাতা, শ্রান্তি বিনোদন ভাতা, বাংলা নববর্ষ ভাতা ইত্যাদি করমুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সাধারণত ১২ মাসের মূল বেতন, উৎসব বোনাস ও বৈশাখী বোনাস যোগ করে যদি আড়াই লাখ টাকার বেশি হয়; কেবল তখনই তাকে কর দিতে হবে। আর গত বছরের জুলাই থেকে এ বছরের জুন মাস পর্যন্ত এ হিসাব দিতে হবে।

তবে অনেক সময় কিছু কিছু ক্ষেত্রে কর রেয়াত দেয়া হয়। যা অনেক সময় করের পরিমাণ অনেক কমিয়ে দেয়। তবে কেউ কর রেয়াত পেতে গেলে তাকে নির্দিষ্ট কিছু খাতে বিনিয়োগ বা অনুদান করতে হবে। এছাড়া এই রেয়াত পাওয়া সম্ভব নয়।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪-তে বলা আছে, একজন ব্যক্তি করদাতা তার করযোগ্য আয়ের সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ হিসেবে দেখাতে পারবেন। আর এর ওপর ভিত্তি করেই সে নির্দিষ্ট হারে কর রেয়াত দাবি করতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড