• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্নীতিবাজদের কাছ থেকে দুদকের আদায় ২৭৪ কোটি টাকা!

  অধিকার ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৮, ১৩:৫৩

দুদক
পাঁচ বছরে দুদকের আদায় করেছে ২৭৪ কোটি টাকা

বিভিন্ন মামলায় বাজেয়াপ্ত ও জরিমানা বাবদ অভিযুক্ত দুর্নীতিবাজদের থেকে ২৭৪ কোটি ২৭ লাখ টাকা আদায় করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট পাঁচ বছরে এ টাকা আদায় করা হয়।

মঙ্গলবার (১৩ নভেম্বর) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত ‘ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশন (আনকাক)’ এর ‘দ্য ইমপ্লেমেনটেশন রিভিউ’ গ্রুপের এক সেশনে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ কথা বলেন। দুদক জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দুদক চেয়ারম্যান বলেন, রিভিউয়ের প্রথম সাইকেলে বাংলাদেশ ইরান এবং প্যারগুয়ের মাধ্যমে রিভিউড হয়েছে। পাশাপাশি বাংলাদেশ ফিজি এবং ফিলিপাইনকে রিভিউ করেছে।

ইকবাল মাহমুদ বলেন, বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন ২০১৮ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগে ১৮৯টি মামলা দায়ের এবং ২২৩টি অভিযোগপত্র আদালতে দাখিল করেছে।

তিনি আরও বলেন, দুদক সাজার ক্ষেত্রে আরও কঠোর হয়েছে। ২০১১ সালে দুদকের মামলায় বিচারিক আদালতে সাজার হার ছিল ২০ শতাংশ, আর ২০১৭ সালে এ হার ৬৮ শতাংশে উন্নীত হয়েছে।

২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত আদালতের নির্দেশে বিভিন্ন মামলায় অভিযুক্তদের কাছ থেকে প্রায় ৮ দশমিক ৮৭ মিলিয়ন মার্কিন ডলার বা ৭১ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে দুদক। সাথে সাথে তারা ২৫ দশমিক ৯৪ মিলিয়ন মার্কিন ডলার বা ২০২৭ দশমিক ৪৬ কোটি টাকা জরিমানা করেছে বলে জানান দুদকের এই চেয়ারম্যান।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে ১২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে জাতিসংঘ দুর্নীতিবিরোধী কনভেনশন (আনকাক)। এখানে বাংলাদেশ থেকে তিন সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড