• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম দিনেই সিলেট ও রাজশাহী বিভাগে কর আদায় ৩ কোটি টাকা

  অধিকার ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৮, ০৯:৫৫

আয়কর মেলা
দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে জাতীয় আয়কর মেলা (ছবি : ইন্টারনেট)

‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’ এই প্রতিপাদ্যকে ধারণ করে সারাদেশে শুরু হয়েছে জাতীয় আয়কর মেলা। মেলার প্রথম দিনে কর আদায় হয়েছে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা। এর মধ্যে সিলেটে কর আদায় করা হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার ৭৫০ টাকা। আর রাজশাহী বিভাগে ৮৬ লাখ ৫৯ হাজার ৮৯৮ টাকা আয়কর আদায় করা হয়েছে।

সিলেট কর অঞ্চলের উপ-কর কমিশনার কাজল সিংহ জানান, প্রথম দিনেই মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছে ৯৮১ জন করদাতা। নতুন ই-টিআইএনধারী হয়েছে ৪০ জন।

তিনি আরও বলেন, এবার মেলা থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৫ কোটি টাকা। গত বছর ৪১ কোটি টাকা আদায় করা হয়েছিল এবং ৮ হাজার ৫৯৯ টাকা ছিল দাখিল করা রিটার্নের সংখ্যা ছিল। আমরা আশা করছি, এবার এই লক্ষ্যমাত্রা এবার ও পূরণ করা হবে।

সিলেটে মেলায় ২৩ সার্ভিস ডেস্ক, ৩টি ইটিআইএন, রিটার্ন গ্রহণ, সঞ্চয়ী ব্যুরো, আইনজীবী,ব্যাংক বুথের মাধ্যমে সেবা দেওয়া হচ্ছে। পাশাপাশি প্রথমবারের মতো মুক্তিযোদ্ধা, নারী প্রতিবন্ধী ও সাংবাদিকদের জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে।

এ দিকে রাজশাহী কর অঞ্চলের উপ-কর কমিশনার আবু নসর মো. মাহাবুবুজ্জামান বলেন, মেলার প্রথম দিনে রিটার্ন দাখিল হয়েছে ৮৯৬টি। টিআইএন (ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর) নিয়েছেন নতুন ৩৩ জন করদাতা। শুধু তাই নয়, প্রথম দিনেই আড়াই হাজারেরও বেশি করদাতা সেবা নিয়েছেন।

তিনি আরও বলেন , বরাবরের মতো এবারের মেলায়ও ই-টিআইএন (ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর) রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, নতুন করদাতাদের ই-টিআইএন সনদ দেওয়াসহ নানা ধরনের সেবা দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত আট বছরে মেলায় ১১ লাখ ৮৫ হাজার ১৫৪ জন মানুষ আয়কর রিটার্ন দাখিল করেছেন। আর নতুন করে ২ লাখ ২৬ হাজার ৭১১ জন মানুষ ই-টিআইএন খুলেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড