• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষি ঋণ সহজলভ্য হওয়ায় বাড়ছে কৃষি পণ্য উৎপাদন

  অধিকার ডেস্ক    ১৩ নভেম্বর ২০১৮, ১০:৩১

কৃষিপণ্য
কৃষি পণ্য উৎপাদন বাড়ছে (ছবি:ইন্টারনেট)

কৃষি নির্ভর এই বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নে এই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কৃষি ঋণ সহজলভ্য হওয়ায় কৃষি পণ্য উৎপাদন বাড়ছে।

পাশাপাশি সরকার কৃষকদের মাঝে বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার ফলে কৃষি কাজে কৃষকদের আগ্রহ বাড়ছে। তাই এ খাত এবার দেশের চাহিদা মিটিয়ে বৈদেশিক অর্থ উর্পাজন করতে পারছে বলে সংশ্লিষ্টরা ধারণা করছেন ।

এ বিষয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর চলতি অর্থবছরের প্রথম চার মাসের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, বাংলাদেশ কৃষিপণ্য রপ্তানিতে ৮০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে ।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম চার মাসে কৃষিপণ্য রপ্তানি হয়েছে ২০ কোটি ৩২ লাখ ডলার। আর চলতি অর্থবছর একই সময়ে পণ্য রপ্তানির পরিমাণ ৩৬ কোটি ৬৫ লাখ ডলার। তা আগের চেয়ে প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

কৃষি খাতে যেসব পণ্য বিদেশে রপ্তানি হয় তার মধ্যে রয়েছে সবজি, তামাক, ফুল ও শুকনো খাবার। এগুলোতে যথাক্রমে ৮, ৭২, ২৫০০ ও ৫০ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

এ দিকে ২০১৮-১৯ অর্থবছরে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২১ হাজার ৮০০ কোটি টাকা। যা ২০১৭-১৮ অর্থ বছরের তুলনায় প্রায় ৬ দশমিক ৮৬ শতাংশ বেশি।

এর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক সমূহের জন্য ৯ হাজার ৮৭৫ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকসমূহের জন্য ১১ হাজার ৯২৫ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে, দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৩ হাজার ৭১৩ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করেছে ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড