• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিনিয়োগ বাড়াতে সরকারের টার্গেট পুঁজিবাজার

  নিজস্ব প্রতিবেদক

১৮ মে ২০১৮, ১৫:২৭
ছবি : ঢাকা স্টক একচেঞ্জ

দেশের পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে চায় সরকার। আর এ লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিস এন্ড একচেঞ্জ কমিশন দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে। দীর্ঘমেয়াদি বিনিয়োগের উৎস হিসেবে পুঁজিবাজারকে তৈরি করতে আগামী বাজেটে নীতি প্রণয়ন করতে যাচ্ছে সরকার। এতে বিনিয়োগ বাড়বে এবং উন্নয়নের লক্ষ্য পূরণ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

‘বাংলাদেশে দীর্ঘমেয়াদি বিনিয়োগে অর্থায়ন’ শীর্ষক এক সেমিনারে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, দেশের অর্থনীতির উন্নয়নে দীর্ঘমেয়াদে বিনিয়োগ বাড়াতে হবে। আর এই বিনিয়োগের উৎস হবে পুঁজিবাজার। কিন্তু পুঁজিবাজার দুর্বল হওয়ার কারণে সেটা সম্ভব হচ্ছে।

সরকার পুঁজিবাজারকে বিনিয়োগের উৎস হিসেবে তৈরি করতে এরই মধ্যে বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছে। এ লক্ষ্যে পুঁজিবাজারে কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের কনসোর্টিয়ামকে অনুমোদন দেয় ঢাকা স্টক একচেঞ্জ। বিনিয়োগকারীরা মনে করেন, এই অনুমোদন ডিএসই-এর জন্য নতুন বিনিয়োগের সুযোগ সৃষ্টি করবে। কারণ বিশ্বের খ্যাতনামা দুটি স্টক এক্সচেঞ্জ শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম থেকে বিনিয়োগ আসবে এটাই স্বাভাবিক।

জানতে চাইলে ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী বলেন, শেয়ারবাজারের জন্য একটি ঐতিহাসিক ঘোষণা। পুঁজিবাজারের উন্নয়নে ডিএসইর শেয়ারহোল্ডারদের এই অনুমোদন একটি যুগান্তকারী সিদ্ধান্ত।

অর্থনীতিবিদরা বলছেন, ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে উন্নয়শীল দেশের তালিকায় প্রবেশ করার জন্য বাংলাদেশের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। এর জন্য এখন থেকেই প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া উচিত। সেজন্য দেশে দীর্ঘমেয়াদে স্থায়ী বিনিয়োগ বাড়ানোর কোন বিকল্প নেই। দেশের রফতানি পণ্যের তালিকা আরও বাড়াতে হবে। একটি দুইটি খাতের ওপর নির্ভর না করে নতুন নতুন শিল্পকারখানা স্থাপনের ওপর গুরুত্ব দিতে হবে।

বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকাভুক্ত করেছে আন্তর্জাতিক ঋণ প্রদানকারী সংস্থা বিশ্ব ব্যাংক। সংস্থাটি বলছে, আগামীতে মধ্যম আয়ের দেশে যেতে হলে বাংলাদেশে দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রয়োজন। অবকাঠামো খাতের উন্নয়ন দরকার। সরকারকে বিনিয়োগবান্ধব পরিবেশও সৃষ্টি করতে হবে।

পুঁজিবাজারকে বিনিয়োগের ক্ষেত্র তৈরি প্রসঙ্গে অর্থমন্ত্রী মনে করেন, কিছু কিছু বাণিজ্যিক ব্যাংক পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগের চেষ্টা করছে। কিন্তু এটা ব্যাংকের কাজ নয়। পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদি বিনিয়োগের উৎস হিসেবে তৈরি করতে আগামী বাজেটে নীতি সহায়তা থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড