• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে মূলধন কমেছে ২ হাজার ৪৭০ কোটি টাকা

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০২ মার্চ ২০২৪, ১৭:৫৪
পুঁজিবাজারে মূলধন কমেছে ২ হাজার ৪৭০ কোটি টাকা

দেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২৫ থেকে ২৯ ফেব্রুয়ারি) সূচকে মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন হয়েছে। এ সময়ে সূচকের সঙ্গে লেনদেনের পরিমাণ কমেছে। পাশাপাশি বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ২ হাজার ৪৭০ কোটি ১৫ লাখ টাকা বেশি। শনিবার (২ মার্চ) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩ হাজার ৩৭০ কোটি ১৪ লাখ ৭০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫০৮ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৩৮ কোটি ২৩ লাখ ৯০ হাজার।

বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬২ হাজার ১৪ কোটি ৭৪ লাখ ৫৬ হাজার ৮০১ টাকা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬০ হাজার ৭২৩ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ৪ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১ হাজার ২৯১ কোটি ২৬ লাখ ২১ হাজার ৭৩৭ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৪২ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২৫৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ০.৭০ পয়েন্ট বা ০.৩১ শতাংশ কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৭৮ পয়েন্ট বা ০.৬০ শতাংশ কমে ২ হাজার ১২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪১০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ২৩২টির, অপরিবর্তিত রয়েছে ৩১ টির এবং লেনদেন হয়নি ১১টির।

অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৩৫ লাখ ৯৪ হাজার ৮২৫ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৩ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৬ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ৪৮ লাখ ৬৯ হাজার ১৮১ টাকা।

বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৫৪ হাজার ১৮০ কোটি ২৬ লাখ ১০ টাকা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৫৩ হাজার ১ কোটি ৩৬ লাখ ৬০ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১ হাজার ১৭৮ কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৬ পয়েন্ট বা ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯২৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৪৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৪৬ পয়েন্টে এবং সিএসআই সূচক ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৪৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার ও ইউনিট দর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড