• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যাত্রা আরম্ভ করলো দোতলা

  ফিলকুল আহমেদ মেঘন

২২ অক্টোবর ২০২৩, ১৬:৩১
যাত্রা আরম্ভ করলো দোতলা
যাত্রা আরম্ভ করলো দোতলা

আড্ডামুখর দুপুরে কি বিকেলে ব্যস্তনগরের কোলাহলের বাইরে কেনাকাটার জন্য শৈল্পিক কোন ঠিকানা খুঁজছেন? আপনাদের জন্য তাই গত ২১ অক্টোবর যাত্রা আরম্ভ করলো দোতলা।

অনলাইন ভিত্তিক ছয়টি দেশি উদ্যোগের স্বপ্নের আবাসন দোতলা। দেশীয় পোশাক ও গহনার উদ্যোগ 'পোশাক বাই তাননাস', 'শাড়িকথন', 'তেরোপার্বণ', 'সিতকা', 'মল্লিকা' ও 'দিশাজ রোড ব্লকস', এই ছয়টি সৃজনশীল উদ্যোগ ফেইসবুকের পাশাপাশি নানান দেশী পণ্যের মেলায় অংশগ্রহণ করে আসছেন বেশ কয়েক বছর ধরে।সেই সময়ের মিলিত প্রচেষ্টা এবং একসাথে কাজ করবার যে সুবিধা তার অনুধাবন করতে পারে। এক্সিবিশন এর দিনগুলোতে যখন দেশি উদ্যোগ গুলো পরস্পরের কাছাকাছি আসে একজন আর একজনের সাথে অভিজ্ঞতা ভাগাভাগি করে তারা আরো সমৃদ্ধ হয়।ক্ষুদ্র উদ্যোক্তাদের দেশী পন্য নিয়ে কাজ করার যে যাত্রা তা আর পাঁচটা অনলাইন বিজনেস থেকে আলাদা।দেশীপন্যের উদ্যোক্তাদের নিজের কাজের একটি আলাদা পরিচয় তৈরীর প্রচেষ্টা থাকে সবার আগে।একক প্রচেষ্টায় ক্ষুদ্র পরিসরে তা অনেক সময়ই পাহাড়সম ভারি লাগে।সেই কঠিনকে সহজ করতে তাদের এই যৌথ।দোতলার ছয়টি উদ্যোগ ছয়টি ভিন্ন ভাবনা ও প্রেক্ষাপট থেকে উঠে আসলেও তাদের উদ্দেশ্য এক।দেশী পন্য নিয়ে কাজ করা এবং নিজস্ব নকাশার কাজের পরিচিতি আরো দৃঢ় করা।

অনলাইনের পাশাপাশি দোতলায় তাঁরা ঘরোয়া আবহে দেশীয় শিল্পীদের হাতে তৈরি পোশাক, গয়না ও অন্যন্য হস্তশিল্পের পসরা সাজিয়েছেন। 'পোশাক বাই তাননাস' তাদের পোশাকে করেছে ক্যানভাস দূর্দান্ত সব পেইন্টিং এর মধ্যমে। শাড়িকথন দেশি তাঁতের শাড়ি ও থান কাপড়ে চটের পাড়, ডেনিম পার দিয়ে নকশা করেন।এছাড়া ন্যাচারাল ডাইয়ের মোমবাটিকে নিজস্ব নকশায়ও তার কাজ অনন্য। মল্লিকা গয়নার উদ্যোগ।দেশীয় কারিগরদের দিয়ে ইউনিক সব নকশার গয়নার কালপকশন আছে তাদের। পলা তাদের নকশার মূল আকর্শন তার সাথে সিলভার গোল্ডপ্লেটেড নকশায়ও দারুন ব কাজ খুঁজে পাবেন।তেরোপার্বণ বাঙালির বারো মাসের উৎসবের রং নিয়ে কাজ করে।ব্লক ছাপ ও ডাই,বাটিক, প্যাচওয়ার্ক নিয়ে কাজ করে।

সিতকার তার নকশায় নকশিকাঁথার সুইসুতার নকশার ধরনকে আধুনিক কম্বিনেশনে শাড়ি কামিজ পাঞ্জাবি তে তুলে এনেছে। দিশা'জ রোড ব্লকস হচ্ছে রঙিন উদ্যোগ।কল্পনার সব রং উঠে আসে তার ব্লকের নকশায়। দোতলায় এই ছয় টি উদ্যোগ একটি ঘরোয়া আবহে তাদের কাজকে ক্রেতা সাধারণের কাছাকাছি নিয়ে এসেছে।

ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে দোতলার উদ্বোধনে উপস্থিত ছিলেন দেশীয় পণ্যের উদ্যোক্তা ও উদ্যোক্তা সংগঠনের নেত্রীস্থানিয় ব্যক্তিত্ববর্গ ও দোতলার উদ্যোক্তাদের শুভাকাঙ্খীসহ তিন শতাধিক অতিথি। দোতলার উদ্বোধন করেন উদ্যোক্তাদের অভিভাবকগণ। ধানমন্ডি ১১(পুরোনো ৩২) নম্বর সড়কের ১৮/বি নম্বর বাসায় ঠিকানা হয়েছে দোতলার। মঙ্গলবার বাদে সপ্তাহের ৬ দিন সকাল ১১ টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে দোতলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড