• শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকায় আসছেন এইচবিএল এর প্রেসিডেন্ট এবং সিইও মুহাম্মদ আওরঙ্গজেব

  অধিকার ডেস্ক

২০ নভেম্বর ২০২২, ১৬:১৯
আওরঙ্গজেব

আগামী ২২-২৩ নভেম্বর ঢাকা সফরে আসছেন এইচবিএল-এর প্রেসিডেন্ট এবং সিইও মুহাম্মদ আওরঙ্গজেব। ব্যাংকিং খাতে ৩০ বছরেরও বেশি অভিজ্ঞতাসম্পন্ন আওরঙ্গজেব তার এই সফরে আধুনিক প্রযুক্তিতে চালিত ব্যাংকিং, গ্রাহক কেন্দ্রিক ব্যাংকিং সমাধান এবং বিদেশী বিনিয়োগের প্রবৃদ্ধি বিষয়ে সরকার, নিয়ন্ত্রক সংস্থা, গ্রাহক ও পার্টনারদের সাথে আলোচনা করবেন। তার সঙ্গে থাকবেন এইচবিএল-এর আন্তর্জাতিক ব্যাংকিং বিভাগের প্রধান ফয়সাল লালানি।

বিশ্বব্যাপী বিভিন্ন দেশে কার্জরত আঞ্চলিক প্রাসঙ্গিকতাসম্পন্ন ব্যাংক এইচবিএল বাংলাদেশে ৪৫ বছরেরও বেশি সময় ধরে গ্রাহকদের চাহিদা অনুযায়ী ব্যাংকিং সেবা দিয়ে আসছে।

২০১৮ সালের ৩০ এপ্রিল এইচবিএল-এর প্রেসিডেন্ট এবং সিইও হিসেবে যোগদান করেন মুহাম্মদ আওরঙ্গজেব। ৩০ বছরেরও বেশি ব্যাংকিং অভিজ্ঞতা সম্পন্ন এই কর্মকর্তা এইচবিএল-এ যোগদানের আগে জেপি মরগানের এশিয়া অঞ্চলের গ্লোবাল কর্পোরেট ব্যাংকের সিইও হিসেবে নিযুক্ত ছিলেন। এ ছাড়া অ্যামস্টারড্যাম এবং সিঙ্গাপুরে অবস্থিত এবিএন অ্যামরো (ABN AMRO) এবং আরবিএস (Royal Bank of Scotland)-এ অন্যান্য সিনিয়র ম্যানেজমেন্ট পদেও কাজ করার অভিজ্ঞতা আছে তার। তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ার্টন স্কুল অফ বিজনেস থেকে তার বিএস এবং এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।

বাংলাদেশে এইচবিএল-এর প্রধান স্টেকহোল্ডারদের সাথে বৈঠকের সময় মুহাম্মদ আওরঙ্গজেব বাংলাদেশে এইচবিএল-এর বিভিন্ন ব্যাংকিং পরিষেবার কথা তুলে ধরবেন। যেমন-গ্রাহকদের জন্য আরএমবি/সিএনওয়াই (রেনমিনবি) অ্যাকাউন্টের সুবিধা এবং চীনে এইচবিএল-এর উপস্থিতি যেভাবে চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে ব্যবসা পরিচালনাকে সহজ করে দিচ্ছে। বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা রূপান্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার মাধ্যমে এইচবিএল তাদের লক্ষ্য –ব্যাংকিং লাইসেন্সপ্রাপ্ত প্রযুক্তিনির্ভর কোম্পানি হিসেবে নিজেদের গড়ে তুলতে চায়।

বিশ্বব্যাপী বিভিন্ন দেশে কার্যরত আঞ্চলিক প্রাসঙ্গিকতা সম্পন্ন ব্যাংক এইচবিএল বাংলাদেশে ৪৫ বছরের ও বেশি সময় ধরে গ্রাহকদের চাহিদা অনুযায়ী ব্যাংকিং সেবা দিয়ে আসছে। এর সবচেয়ে বড় কার্যক্রম ও সদরদপ্তর পাকিস্তানে। পূর্ণ-পরিষেবামূলক বাণিজ্যিক ব্যাংক এইচবিএল দেশে গ্রাহক-কেন্দ্রিক উদ্ভাবনীয় সমাধাসহ আর্থিক পরিষেবা প্রদানের মাধ্যমে শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃত। আগাখান ফান্ড ফর ইকোনমিক ডেভেলপমেন্ট (একেএফইডি) এইচবিএল-এর ৫১ শতাংশ শেয়ার হোল্ডারও ব্যবস্থাপনা নিয়ন্ত্রক। বাকি শেয়ার সিডিসি গ্রুপ পিএলসি এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনসহ দেশী ও বিদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠানের আওতায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড