• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেটের আগেই বাড়ল সিগারেটের দাম

  নিজস্ব প্রতিবেদক

২২ মে ২০২২, ০৯:৫৪
বাজেটের আগেই বাড়ল সিগারেটের দাম
পুড়ে যাওয়া সিগারেটের ফিলটার (ফাইল ছবি)

আসন্ন প্রস্তাবিত বাজেট উপস্থাপনার আগেই ঘটা করে বেড়ে গেল সব ধরনের সিগারেটের দাম। ফলে এখন থেকেই ধূমপায়ীদের সিগারেট কিনতে করতে হচ্ছে বেশি খরচ। যেখানে প্রতি শলাকা বেনসন সিগারেটের দাম এক টাকা বেড়ে হয়েছে ১৬ টাকা, আর গোল্ডলিফ সিগারেটকে এক টাকা বাড়িয়ে করা হয়েছে ১২ টাকা।

শনিবার (২১ মে) নগরীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। যেখানে সব ধরনের সিগারেটেই দুয়েক টাকা করে বেড়ে গেছে।

এতদিন যে মার্লবোরো সিগারেট প্রতি শলাকা ১৫ টাকায় বিক্রি হতো, এখন তা বেড়ে ১৬-১৭ টাকাতে বিক্রি হচ্ছে। এছাড়া হলিউড, ডার্বি, রয়েল এবং লাকি স্ট্রাইকের প্রতি শলাকা এক টাকা বেড়ে ছয় টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা বিক্রেতাদের দাবি, পাইকারি বাজারে চাহিদা মতো সিগারেটের যোগান নেই। সেখান থেকে সিগারেটের ডেলিভারি দেওয়া বন্ধ রয়েছে।

মিরপুরের ৬০ ফিট এলাকার বারেক মোল্লার মোড়ে সিগারেট বিক্রি করেন রবিউল ইসলাম রুবেল। তার দাবি, বাজারে সিগারেটের সংকট চলছে। প্রতি বছরের মতো হঠাৎ করেই কমে গেছে সরবরাহ। আমার দোকানে প্রতিদিন চার হাজার টাকার সিগারেট বিক্রি হয়। অথচ আমাকে মাত্র দেড় হাজার টাকার সিগারেট দিয়েছে তাও আবার অতিরিক্ত দামে।

এ দিকে বাজেটের আগেই সিগারেটের দাম বেড়ে যাওয়ায় ক্ষুব্ধ ধূমপায়ীরা। আতাউর রহমান নামে সিগারেটের এক ভোক্তা বলেন, বাজেটের পর সিগারেটের দাম বাড়বেই, এটা সবাই জানে। এ জন্য ইচ্ছা করেই সংকট তৈরি করা হচ্ছে। সয়াবিনের মতো সিগারেট শিল্পও একটি সিন্ডিকেটের শিকার।

যদিও সিগারেট সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর দাবি, তারা নিয়মিত সিগারেট সরবরাহ করছেন। বাজেটের পর বাড়তি দাম পাওয়ার আশায় খুচরা বিক্রেতারা সিগারেট লুকিয়ে রাখছেন। তারাই বাজারে এই কৃত্রিম সংকট তৈরি করছেন।

আরও পড়ুন : বিলাসী পণ্যের আমদানি নিষিদ্ধ

উল্লেখ্য, আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রাথমিকভাবে ছয় লাখ ৭৭ হাজার ৮৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাবনা তৈরি হয়েছে। নতুন এই বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫ শতাংশ ধরা হচ্ছে। এতে মূল্যস্ফীতি নির্ধারণ করা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ। আগামী ৯ জুন (বৃহস্পতিবার) জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড