• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজার নিয়ন্ত্রণ নয় স্থিতিশীল চায় সরকার: বাণিজ্যমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৬ মে ২০২২, ১৫:২০
বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (ফাইল ফটো)

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সরকার নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণ নয় বরং স্থিতিশীল রাখতে চায়।

তিনি, খাদ্য পণ্যের বাজারে রাশিয়া-ইউক্রন যুদ্ধের প্রভাব পড়ায় সামনের দিকে কিছুটা সংকট আছে। এ কারণে দেশবাসীকে সাশ্রয়ী হতে হবে।

সোমবার (১৬ মে) দুপুরে সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোটার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত এক সংলাপে এ কথা বলেন তিনি।

ব্যবসায়ীরা সরকারকে নিয়ন্ত্রণ করে কিনা এমন এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, সরকারের বাজার নিয়ন্ত্রণ করা উচিত নয়। আমরা ব্যবসায়ী বান্ধব। আমরা আন্তর্জাতিক বাজারের দাম অনুযায়ী দাম নির্ধারণ করে দেই। সে অনুযায়ী দাম থাকলে বাজার স্থিতিশীল থাকবে। আমরা নিয়ন্ত্রণ করতে চাই না, বাজার স্থিতিশীল রাখতে চাই। সরবরাহ এবং চাহিদার ওপর বাজার নির্ভরশীল। সে কারণে চাইলেও বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

টিপু মুনশি বলেন, রাশিয়া-ইউক্রনের যুদ্ধ অনেকটা প্রভাব ফেলেছে আমাদের খাদ্য পণ্যের ওপর। এজন্য সবাইকে সাশ্রয়ী হতে হবে। সামনের দিকে কিছুটা সংকট আছে। ভয় পাওয়ার কিছু নেই। শ্রীলঙ্কার অবস্থা দেখে অনেকে প্রচার করছে সে অবস্থা হতে পারে। সেরকম কোনো সম্ভবনা নেই। আমরা নিজেরাই শ্রীলঙ্কাকে ঋণ দিয়েছি।

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা প্রচুর অসাধু ব্যবসায়ীকে ধরছি। অনেকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে, জেলেও পাঠানো হয়েছে। তবে এমন কোনো পরিস্থিতি সৃষ্টি করতে চাই না; যাতে বাজার উল্টো অস্থিতিশীল হয়।

তিনি বলেন, ইদের আগে তেলের দাম নিয়ে অনেক কথা এসেছে। আমাদের মন্ত্রণালয় প্রতি মাসে একবার বসে ট্যারিফ কমিশন এই প্রাইজিংটা (মূল্য সৃষ্টি) করেন। সবকিছু এভারেজ করে দামটা নির্ধারণ করা হয়। আমাদের একটা বিশেষ কারণ ছিল, ইদের মাসটাতে আমরা দাম বাড়াতে চাইনি। ব্যবসায়ীদের বলেছিলাম এ সময়টা ম্যানেজ করেন। তাই যে সময়ে দামটা ফিক্স করা হয় সেখানে কিছুটা বিলম্ব হয়। যেহেতু তারা ভেবেছিল ইদের পর দাম বাড়বে। সেজন্য অনেকে তেল জমিয়ে রেখেছিল।

আরও পড়ুন: দেশের ছয় বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

সংলাপে উপস্থিত ছিলেন বিএনআরএফ সভাপতি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক মাসউদুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী আজাদ মাসুম।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড