• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মূল্যবৃদ্ধির পরেও বাজারে ভোজ্যতেল সংকট 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৭ মে ২০২২, ১২:৪৩
মূল্যবৃদ্ধির পরেও বাজারে ভোজ্যতেল সংকট 
সয়াবিন তেল (ফাইল ছবি)

বাজারে অব্যাহতভাবে ভোজ্যতেলের দাম বাড়লেও সরবরাহ না বাড়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা। অবস্থা এমন দাঁড়িয়েছে বেশি দাম দিয়েও সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না।

খুচরা বিক্রেতাদের দাবি ভোজ্যতেলের বাজার স্বাভাবিক হতে আরও কয়েক দিন সময় লাগতে পারে।

শুক্রবার (৬ মে) রাজধানীর কাওরান বাজারেও ভোজ্যতেলের সরবরাহ কম দেখা গেছে। বিক্রেতাদের কাছে পাঁচ লিটারের বোতল নেই। যে দু-একটি দোকানে ছিল সেখানে এক ও দুই লিটারের বোতল দেখা গেছে।

এদিন কাওরান বাজারে প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হয়েছে ২০০ টাকায়। আর খোলা সয়াবিন প্রতিলিটার বিক্রি হয়েছে ১৯০ টাকায়।

আমদানিকারকদের দাবি, বিশ্ববাজারে তেলে দাম বেড়েছে। প্রতিটন সয়াবিন তেলের দাম ১২০০ থেকে বেড়ে ১৮০০ ডলার হয়েছে। তবে বর্তমানে কিছুটা কমে ১৬০০ ডলারে বিক্রি হচ্ছে। পাশাপাশি জাহাজ ভাড়া ও অন্যান্য খরচ বেড়েছে। সবকিছু বিবেচনা করে দেশের বাজারে তেলের দাম বাড়াতে হয়েছে।

রাজধানীর একজন পাইকারি তেল বিক্রেতা বলেন, আন্তর্জাতিক বাজারের তেলের দাম বাড়ায় দেশে তেলের বাজারে এক ধরনের অস্থিরতা চলছে। তবে দাম নিয়ন্ত্রণে রাখার জন্য সরকার সয়াবিন ও পাম অয়েল আমদানির ওপর ১০ শতাংশ ভ্যাট প্রত্যাহার, উৎপাদনে ১৫ শতাংশ ভ্যাট মওকুফ ও বিপণন পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করেছে। এতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তি থাকলেও দেশে তেলের দাম বাড়ার তো কথা নয়।

সর্বশেষ গত বৃহস্পতিবার (৫ মে) তেলের দাম প্রতি লিটারে ৩৮ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করেছে সরকার। বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৮ টাকা, খোলা সয়াবিন তেল ১৮০ টাকা, আর পাম সুপার ১৩০ টাকা থেকে বাড়িয়ে ১৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

দাম বৃদ্ধির পরও অজানা কারণে বাজারে সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না। সরেজমিনে রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে বেশির ভাগ দোকানেই পাঁচ লিটারের বোতলজাত তেল নেই। এক ও দুই লিটারের বোতলও প্রায় নেই বললেই চলে। কিছু দোকানে খোলা ও এক লিটারের বোতলজাত তেল পাওয়া গেলেও দাম আকাশছোঁয়া। এতে তেল কিনতে আসা ক্রেতারা পড়েছেন বিপাকে। তাদের অভিযোগ বাড়তি দাম নিতে ব্যবসায়ীরা তেল মজুত করে কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছেন।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড