• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেপালে সার কারখানা স্থাপনের প্রস্তাব

  নিজস্ব প্রতিবেদক

২৬ এপ্রিল ২০২২, ২১:৪৭
নেপালের প্রতিনিধি দল
সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠকে নেপালের প্রতিনিধি দল (ছবি: সংগৃহীত)

নেপালে সার কারখানা স্থাপন করতে বাংলাদেশকে প্রস্তাব দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সচিবালয়ে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকে নেপালের বিদ্যুৎ, পানিসম্পদ ও সেচমন্ত্রী পম্পা ভূসালের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল এ প্রস্তাব দিয়েছে।

এ বিষয়ে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক জানান, আমরা কাতার ও সৌদি থেকে সার আমদানি করি। নেপালে যদি সার কারখানা স্থাপন করে সার আনি তবে অনেক কম দাম পড়বে।

কৃষিমন্ত্রী বলেন, নেপাল ভারতকে বেশি বিদ্যুৎ দেয়। আমরা বলেছি, আমাদেরও বিদ্যুৎ দিতে। যদি সস্তায় বিদ্যুৎ পাওয়া যায় তবে আমরা সার কারখানা স্থাপনের চিন্তা করবো। কেননা সার তৈরিতে অনেক বিদ্যুতের দরকার হয়। আমি এই প্রস্তাবটি নিয়ে উচ্চমহলে নীতিনির্ধারণী মহলে আলোচনা করব বলে জানিয়েছি।

তিনি বলেন, আমাদের কৃষি অনেক উন্নত এ জন্য নেপাল আমাদের কাছে সহযোগিতা চায়। তারা আমাদের উন্নত ধান, ডাল, আলু ও হাইব্রিড ভূট্টার জাত নিতে চাচ্ছে। আমরাও তাদের কাছে পাহাড়ি কৃষির অভিজ্ঞতা চেয়েছি। আমরা দেশে ব্যাপক হারে বাদাম এবং কফি চাষ করতে চাই।

তিনি বলেন, আমরা বলেছি আরও বেশি সহযোগিতার হাত বাড়াব। এ জন্য আমাদের বিজ্ঞানীরা নেপাল যেতে পারে, তাদের বিজ্ঞানীরাও বাংলাদেশে আসতে পারে।

আরও পড়ুন: ইদের দিন বৃষ্টির আভাস

তিনি আরও বলেন, কৃষির উন্নয়নের ক্ষেত্রে নেপাল আমাদের থেকে অনেক পিছিয়ে আছে সেটা বলব না। আমাদের কৃষি ক্ষেত্রে কিছু বিষয়ে সহযোগিতা করার সুযোগ রয়েছে। কারণ, আমাদের অনেক সাফল্য আছে। আমরা ধানের নতুন নতুন জাত আবিষ্কার করেছি। বিভিন্ন ফসল উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করেছি।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড