• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রয়োজনের ভিত্তিতে ওয়াশ খাতে অর্থ বরাদ্দের আহ্বান

  অধিকার ডেস্ক    ১৪ মে ২০১৮, ১২:১৩

প্রত্যেক বাজেটেই হেলা করা হচ্ছে ওয়াশ খাতকে। অন্যান্য খাতে বাজেট তুলনামূলক বাড়ানো হলেও পিছিয়েই আছে অনেক গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় এ খাতটি। তাই আগামী বাজেটে কারো সাথে তুলনা না করে সকলের প্রয়োজনের উপর ভিত্তি করে বাজেট বরাদ্দের আহ্বান জানিয়েছেন ওয়াশ খাতের বিভিন্ন ব্যক্তিবর্গ ও ওয়াশ নেটওয়ার্কিং সংস্থাগুলো।

সরকারের দৃষ্টি আকর্ষণ ও ওয়াশ খাতের উন্নয়নে রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে,ওয়াটারএইড, ইউনিসেফ, পিপিআরসি, ফানসা-বিডি, ডব্লিউএসএসসিসি-বি, এফএসএম নেটওয়ার্ক, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স- এই সংবাদ সন্মেলন আয়োজন করে।

সকলের জন্য নিরাপদ পানি, উন্নত স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি নিশ্চিত না করলে টেকসই উন্নয়ন অর্জনের অগ্রগতি যে কঠিন হয়ে পড়বে এই বিষয়ে বক্তারা আলোচনা করেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ এবং পিপিআরসির চেয়ারম্যান ডঃ হোসেন জিল্লুর রহমান গবেষণার ফলাফল উপস্থাপন করে বলেন, ‘ভৌগলিক অবস্থান বিচারে দেশের বিভিন্ন স্থানে ওয়াশ বাজেট বরাদ্দের ক্ষেত্রে যে অসমতা, সেটা আমাদের বিশ্লেষণে উঠে এসেছে। আমরা দেখেছি, স্থানভেদে ওয়াশ কার্যক্রমে অর্থ বরাদ্দের ক্ষেত্রে বৈষম্য বিরাজমান। ছোট শহর, চর, উপকূলীয় ও পাহাড়ী অঞ্চলের তুলনায় মহানগরগুলো অধিক বরাদ্দ পাচ্ছে। ওয়াশ খাতে বরাদ্দকৃত বাজেট ও ব্যয়ের ধরন থেকে এটা পরিষ্কার যে বরাদ্দকৃত অর্থও সঠিক পরিমাণে ব্যয় হয়না।’

গত ৬ অর্থবছরের বাজেটে অন্যান্য খাতের সামগ্রিক অর্থ বরাদ্দের তুলনায় ওয়াশ খাতে অর্থ বরাদ্দ খুবই কম। ২০১৭-২০১৮ চলতি অর্থ বছরে এই খাতে অর্থ বরাদ্দ ৬,৫০৯ কোটি টাকায় উন্নীত করা হয়েছে যা ২০০৭-২০০৮ অর্থ বছরে ছিল ২,৫৬৩ কোটি টাকা। তবে গত ৬ অর্থ বছরে (২০১১-২০১২ থেকে ২০১৬-২০১৭) ক্রমবর্ধমান জিডিপি ও বর্ধিত জাতীয় বাজেটের বৃদ্ধির তুলনায় এই বরাদ্দকৃত অর্থ বেড়েছে মাত্র ৩.৩%, যা তুলনামূলকভাবে খুবই কম।

আলোচনা শেষে ওয়াশ সেক্টর নেটওয়ার্ক সম্মিলিত ভাবে তাদের কিছু সুপারিশ পেশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড