• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাপের মাধ্যমে কৃষকদের ধান কিনবে সরকার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৭ মার্চ ২০২২, ১২:৪২
অ্যাপের মাধ্যমে কৃষকদের ধান কিনবে সরকার
'কৃষকের অ্যাপে'র পেজ ও মাঠে ধান কাটতে থাকা কৃষকরা (ছবি : সংগৃহীত)

চলতি মৌসুমে ৬৪ জেলার ২৫৬ উপজেলায় অ্যাপের মাধ্যমে কৃষকদের কাছ থেকে বোরো ধান কিনবে সরকার। ‘কৃষকের অ্যাপ’র মাধ্যমে সরকারের পক্ষ থেকে কৃষকের কাছ থেকে সরাসরি এই ধান সংগ্রহ করা হবে। আগামী ২৮ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত বোরো সংগ্রহ করবে সরকার। খাদ্য অধিদফতর থেকে এরই মধ্যে বিবৃতির মাধ্যমে তথ্যটি জানানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, আসন্ন বোরো মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ১৮ লাখ টন ধান ও চাল কিনবে সরকার। এর মধ্যে ছয় লাখ ৫০ হাজার টন ধান, ১১ লাখ টন সেদ্ধ চাল ও ৫০ হাজার টন আতপ চাল সংগ্রহ করা হবে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা, সেদ্ধ চাল ৪০ টাকা এবং আতপ চাল ৩৯ টাকা। ধান কেনা হবে সরাসরি কৃষকের কাছ থেকে।

খাদ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, কৃষকদের আগামী ২৭ মার্চ থেকে নিবন্ধন বা ধান বিক্রির আবেদন করতে হবে। কৃষক নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর প্রয়োজন হবে।

নিবন্ধনের জন্য কৃষকরা উপ সহকারী কৃষি কর্মকর্তা, পৌরসভা/ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের সহায়তা গ্রহণ করতে পারবেন।

নতুন কৃষকের নিবন্ধনই ধান বিক্রয়ের আবেদন হিসেবে গণ্য হবে। পুরাতন নিবন্ধিত কৃষকদের শুধুমাত্র ধান বিক্রির আবেদন করতে হবে বলে জানিয়েছে খাদ্য অধিদফতর।

এখন থেকে মোবাইল ফোনে গুগল প্লে-স্টোর থেকে ‘কৃষকের অ্যাপ’ ডাউনলোড করা যাবে।

কৃষকের অ্যাপের মাধ্যমে প্রতি মণ ধান এক হাজার ৮০ টাকা দরে সরকারি গুদামে বিক্রির জন্য কৃষকদের প্রতি আহ্বান জানিয়েছে খাদ্য অধিদফতর। ৩৩৩ নম্বরে কল করে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

আরও পড়ুন : এমভি অ্যাডভেঞ্চার-৯ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ড

বিজ্ঞপ্তির মাধ্যমে খাদ্য অধিদফতর জানিয়েছে, নিবন্ধন, বরাদ্দ আদেশ এবং মূল্য পরিশোধের সনদ এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। কম্পিউটারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লটারি করা হবে। এতে সময়, খরচ, হয়রানি ও ভোগান্তি কমবে। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য থাকবে না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড