• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেটে দুই স্তরের ভ্যাট, কমবে কর্পোরেট করহার

  নিজস্ব প্রতিবেদক

১৩ মে ২০১৮, ১১:০১

মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ের হার ক্রমান্বয়ে বাড়ছে। বিষয়টি মাথায় রেখে আগামী ২০১৯-২০২০ অর্থবছর থেকে দুই স্তরের ভ্যাট ব্যবস্থা কার্যকর করার পরিকল্পনা নিয়েছে সরকার। এই পরিকল্পনার মাধ্যমে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি এবং ব্যক্তি পর্যায় থেকেও কর আদায়ের বিষয়টির উপর গুরুত্ব দেয়া হচ্ছে। পাশাপাশি আগামী অর্থবছরের বাজেটে করপোরেট করহার কমানোর বিষয়টি বিবেচনায় রেখেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর-এর এক উর্ধ্বতন কর্মকর্তা জানান, দেশে তরুণ করদাতার সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথিউরিটি ‘ওয়ান স্টপ’ সার্ভিসও চালু করতে যাচ্ছে। এর মাধ্যমে বিনিয়োগ প্রস্তাব জমা দেওয়ার ৭ মাসের মধ্যে বিনিয়োগ সহায়তা প্রদান করা হবে। সব মিলিয়ে সরকার চাইছে ভ্যাট ব্যবস্থা এমন সহনীয় পর্যায়ে নিয়ে যাওয়া, যেন ভ্যাট দিতে সবাই উৎসাহিত হয়।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী বাজেটে ঘোষণার পর সঞ্চয়পত্রের সুদের হার বিষয়টি পর্যালোচনা করার পরিকল্পনা রয়েছে। দেশের বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে সুষম প্রতিযোগিতা নিশ্চিত করার লক্ষ্যে ‘কমপিটিশন অ্যাক্ট’ প্রণয়ন করাও জরুরি বলে মনে করছে সরকার। একই সঙ্গে কেন ২৬টি সরকারি প্রতিষ্ঠানের শেয়ার পুঁজিবাজারে যেতে পারছে না সে বিষয়টিও গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে।

এনবিআর সংশ্লিষ্টরা বলছেন, আগামী বাজেটে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি কৃষি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে যেন বিনিয়োগ বৃদ্ধি পায় সে উদ্যোগও নেওয়া হচ্ছে। এছাড়া অবকাঠামো খাতের উন্নয়নে অগ্রাধিকার প্রদান করা হচ্ছে। কিছু দিন আগে আমদানিকৃত এলএনজির সাথে দেশীয় গ্যাসের সংমিশ্রণ করার পরিকল্পনা এখন বাস্তবায়নের অপেক্ষায়। এর মাধ্যমে সংমিশ্রিত এলএনজি জাতীয় গ্রিডে প্রদান করা হবে। আর এলএনজির দাম যেন সহনীয় মাত্রায় থাকে সে বিষয়ে সতর্ক থাকছে সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড