• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড়ে থরে থরে ফলেছে আম

  নিজস্ব প্রতিবেদক

১৩ মে ২০১৮, ১০:১২

পার্বত্যাঞ্চলের জেলাগুলোতে এবারও আমের বাম্পার ফলন। আমের ভারে নুইয়ে পড়েছে গাছের ডাল। যেন প্রকৃতি দেবী গাছগুলোকে আম দিয়ে থরে থরে সাজিয়েছেন। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে আম্রপালি, রাংগৈ ছাড়াও স্থানীয় জাতের আমের ফলন হয়েছে যেকোন বছরের তুলনায় বেশি। মাটি, বৃষ্টি এবং পরিচর্যার গুণে এসব আমের স্বাদ ও গন্ধ মিষ্টি, তাই চাহিদাও বেশি। আমের ফলন ভালো হওয়ায় পাহাড়ি বাসিন্দাদের মুখে হাসি।

পার্বত্যাঞ্চলের রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে আমের ফলন হয়। এর মধ্যে বান্দরবান সদর, রুমা, থানচি এবং রোয়াংছড়ি উপজেলায় আমের ফলন হয় সবচেয়ে বেশি। এসব এলাকার ছোট ছোট আম বাগানের ফলন একটু বেশি। এসব এলাকার বম, মারমা, ম্রো ও তংচ্যঙ্গা সম্প্রদায় তাদের নির্ধারিত বাগানে আম্রপালি, রাংগৈ এবং দেশিজাতের রকমারি আমের আবাদ করে আসছেন।

পার্বত্য এলাকার চাষিরা জানান, পাহাড়ে উৎপাদিত কাঁচা ও পাকা আমের চাহিদা রয়েছে সরাদেশেই। বিষমুক্ত এসব আম পাইকারি ব্যবসায়ীরা আগাম অর্থ দিয়েই চাষিদের কাছ থেকে কিনে নেয়। এখন আম সংগ্রহ ও বিক্রির ভরামৌসুম। পাহাড়ি আদিবাসি পল্লি থেকে প্রতিদিনই ২০ থেকে ২৫টি ট্রাকযোগে আম সরবরাহ করা হচ্ছে।

স্থানীয় ইউপি সদস্য লাল হাই বম বলেন, রাংগৈ ও আম্রপালি আমের ফলন এবার খুব বেশি। পাইকারি ও খুচরা ক্রেতাদের কাছ থেকে তারা বেশ দাম পাচ্ছেন। কাঁচা আম প্রতিমণ ১ হাজার ২০০ টাকা এবং পাকা আম প্রতিমণ ১৫০০ থেকে ১৬০০টাকা দামে বিক্রি করা হচ্ছে।

জানা গেছে, দীর্ঘ ১২ মাইল প্রধান সড়কের দু’পাশে শত শত বাগানে এবার বিপুল পরিমাণ আমের ফলন হয়েছে। এসব এলাকায় প্রায় ১ হাজার একর পাহাড়ি জমিতে আম উৎপাদন হয়েছে। চাষিরা এখন প্রতিদিন ব্যস্ত আম সংগ্রহ করতে।

বান্দরবান কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আলতাফ হোসেন বলেন, আদিবাসীদের মিশ্র ফলচাষ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আর্থিকভাবে লাভবান হচ্ছেন তারা। উন্নত হচ্ছে তাদের জীবনমান।

তিনি আরও বলেন, পাহাড়ি মাটি আমসহ ফলদ উৎপাদনে খুবই উপযোগী। অধিকতর লাভজনক হওয়ায় জুমচাষ ছেড়ে অনেকেই আমচাষে এগুচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড