• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিলি স্থলবন্দরে কমছে পেঁয়াজের দাম

  নিজস্ব প্রতিবেদক

০৮ অক্টোবর ২০২১, ২১:২১
হিলি স্থলবন্দর
হিলি স্থলবন্দরে পেঁয়াজ (ছবি: সংগৃহীত)

হঠাৎ করেই এক সপ্তাহের বেশি সময় ধরে ঊর্ধ্বমুখী আমদানি করা ও দেশীয় পেঁয়াজের বাজার। ইতিমধ্যেই দাম বেড়ে প্রায় হাফ সেঞ্চুরি হাঁকিয়েছে মসলাজাতীয় নিত্যপ্রয়োজনীয় এ পণ্য।

তবে দেশের বিভিন্ন স্থানে প্রশাসনের তদারকি ও বন্দর দিয়ে আগের তুলনায় আমদানি বাড়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। একদিন আগেও বন্দরে প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে (ট্রাক সেল) ৪৭ টাকা কেজি দরে বিক্রি হলেও তা কমে ৪৬ টাকায় নেমেছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রাজু আহম্মেদ ও ইসরাফিল হোসেন জানান, দেশীয় পেঁয়াজের সরবরাহ কমায় ও দাম বৃদ্ধির কারণে আমদানি করা পেঁয়াজের বেশ চাহিদা তৈরি হয়েছিল।

সম্প্রতি ভারতের বিভিন্ন প্রদেশে বন্যা হওয়ার কারণে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হয়। ফলে আগের মতো সব কটি প্রদেশ থেকে পেঁয়াজ না আসায় ভারতের বাজারেই সরবরাহ কমায় দাম বাড়তি হয়েছে। এতে বাড়তি দামে আমদানির কারণে দেশের বাজারেও পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে বলেও জানান তারা।

আরও পড়ুন: কিউকমের হেড অব সেলস আরজে নিরব রিমান্ডে

ব্যবসায়ীরা জানান, সম্প্রতি বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি আগের তুলনায় কিছুটা বেড়েছে। একইসঙ্গে দামের ঊর্ধ্বগতি রুখতে দেশের বিভিন্ন স্থানে পেঁয়াজের বাজারগুলোতে প্রশাসন তদারকিতে নেমেছেন, ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে জরিমানা করছেন। যার কারণে মোকামগুলোতে বেশি দামে পেঁয়াজ কিনতে চাইছে না। এর প্রভাবে চাহিদা কমায় দাম কমতে শুরু করেছে। এ ছাড়া অনেকেই প্রচুর পেঁয়াজ কেনার ফলে চাহিদা কমে দামের ওপর প্রভাব পড়ছে।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড