• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১১ কর্মকর্তাকে বরখাস্ত করল সাউথ বাংলা ব্যাংক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৭ অক্টোবর ২০২১, ১০:৩৬
১১ কর্মকর্তাকে বরখাস্ত করল সাউথ বাংলা ব্যাংক
সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের লোগো (ছবি : সংগৃহীত)

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের দুজন উপ ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও চারজন শাখা ব্যবস্থাপকসহ মোট ১১ কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) চতুর্থ প্রজন্মের ব্যাংকটির সংশ্লিষ্ট সূত্র গণমাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে। ব্যাংকের পরিচালকদের মধ্যে পরস্পর বিরোধী দ্বন্দ্বের জেরে ঘটনাটি ঘটেছে বলে জানা গেলেও বিষয়টি নিয়ে কিছুই জানেন না বলে দাবি ব্যাংকের পর্ষদ নতুন চেয়ারম্যান আবদুল কাদির মোল্লার।

বুধবার দিবাগত রাত্রে তিনি সাংবাদিকদের বলেন, এটি ম্যানেজমেন্টর বিষয়। আমি বিষয়টি নিয়ে কিছুই জানি না। ম্যানেজমেন্ট কাকে বহিষ্কার করবে, কাকে প্রমোশন দেবে, কাকে শাখা দায়িত্ব দেবে এটা তাদের দৈনন্দিন কাজ। কেন বহিষ্কার হয়েছে আমি জানি না। এটা বোর্ডের বিষয় না এটা এমডি-ডিএমডি সাহেবরা জানবেন। এটা আমার জানার কথাও না।

বিষয়টি নিয়ে এসবিএসির এমডি ও সিইও মোসলেহ উদ্দিন আহমেদের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা চালানো হলেও তিনি কোনো সাড়া দেননি।

এর আগে এসবিএসির ব্যাংকের প্রতিষ্ঠা থেকে দীর্ঘ ৯ বছর চেয়ারম্যানের পদে ছিলেন এসএম আমজাদ হোসেন। নির্ধারিত সেই সময়ের মধ্যে আমজাদ হোসেন নামে-বেনামে পরিবার ও স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে নিজ ব্যাংক থেকেই প্রায় ২৬০ কোটি টাকার ঋণ নিয়েছেন। এমনকি ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ গ্রহণেরও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আত্মসাৎ করা এসব অর্থ এখন ফেরত পাচ্ছে না প্রতিষ্ঠানটি।

অভিযোগ আছে, ব্যাংকিং-সংক্রান্ত যাবতীয় আইন ও রীতিনীতির কোনো তোয়াক্কা না করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ঋণগুলো নিয়েছেন তিনি। পরিশোধের সময় পার হলেও খেলাপি হিসেবে এখনো দেখানো হয়নি ওই ঋণ। এছাড়া ব্যাংকটির নতুন চেয়ারম্যান বস্ত্র খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান থার্মেক্স গ্রুপের আবদুল কাদির মোল্লার বিরুদ্ধেও রয়েছে ঋণ জালিয়াতির বিভিন্ন অভিযোগ।

আরও পড়ুন : দেশের উন্নতি হলেও নদীর কোনো উন্নতি হয়নি

এবার সাময়িক বরখাস্ত হওয়া কর্মকর্তাদের মধ্যে রয়েছেন- উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মো. কামাল উদ্দিন, সফিউদ্দীন আহমেদ, ঋণ প্রশাসন বিভাগের প্রধান (ইভিপি) সালাউদ্দিন আহমেদ, হেড অফ ব্যাংকিং অপারেশন (ইভিপি) এস এম ইকবাল মেহেদি, আন্তর্জাতিক বিভাগের প্রধান (ভিপি) এ এন এম মোয়াজ আহমেদ, খুলনা শাখা প্রধান (এফএভি) এনএম আবুল কালাম সিদ্দিক, ফকির হাট, খারাবাত বাইনতলা শাখার প্রধান (এসইও) এসএম রবিউল আলম, ফলটিটা শাখার প্রধান (এসইও) মো. নজরুল ইসলাম, খুলনা চোকনগর শাখা প্রধান (এভিপি) মো. মনজুরুল আলম, খুলনার বৈদেশিক মুদ্রা শাখার এসকে আবুল ফারাহ এবং কাটাখালি শাখা ম্যানেজার অরুপ কুমার শাহা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড