• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন মাসে রেমিট্যান্স স্বাভাবিক হবে আশা অর্থমন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

০৬ অক্টোবর ২০২১, ১৬:৪৪
অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ফাইল ফটো)

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আগামী তিন মাসের মধ্যে দেশে রেমিট্যান্স স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

বুধবার (৬ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়াল এক বৈঠক শেষে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

অর্থমন্ত্রী বলেন, তিন মাসের মধ্যে এক বিলিয়ন ডলারের মতো রেমিট্যান্স কমেছে। আশা করা হচ্ছে ধীরে ধীরে এটা বাড়বে। গতবছর প্রায় ২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স আসে। এখনও যে গতিতে আসছে সে গতিতে এলে ২২-২৩ বিলিয়ন ডলার আসবে।

মুস্তফা কামাল বলেন, মূল কারণ হচ্ছে বিদেশে যেসব প্রবাসী আছে, তারা দেশে এসে আর যেতে পারেননি। রেমিট্যান্স আছে তাদের কাছ থেকেই। যারা বিদেশে যান। আগে যত পরিমাণ বিদেশে ছিলেন এখন সেই পরিমাণ নেই। যাওয়া শুরু হয়েছে। আমার মনে হয় দুই থেকে তিন মাসে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে।

সিডিপি বলেছিল অন্য কোনো টাকা রেমিট্যান্সের নাম করে দেশে ঢুকছে কিনা, সেটা চেক করার জন্য- এমন হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা অবাস্তব প্রস্তাব, তারা বিভিন্ন কথাবার্তা বলে। কেউ বলে যে, দেশের টাকা বিদেশে পাঠিয়ে দিয়ে সেখান থেকে। আমাদের বহু খাত আছে যেখানে প্রণোদনা দিয়ে থাকি। শুধু রেমিট্যান্সকে টার্গেট করবে কেন? সেটা ঠিক না।

আরও পড়ুন: সেই তিন শিক্ষার্থীকে উদ্ধার করেছে র‍্যাব

তিনি আরও বলেন, আগে যে পরিমাণ জনবল বিদেশে ছিল সে পরিমাণ বিদেশে আছে কিনা, সেটা হওয়ার পরেও কম এলে বুঝতে হবে অন্য কোনো কারণও থাকতে পারে। পুরাতন কাপড় আমদানি বন্ধ করা নিয়ে প্রস্তাব ছিল। মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। শীতের কাপড় আসে, সেটা বন্ধ হয়ে গেলে—বন্ধ হয়নি, বন্ধ হবে না।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড