• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে ১৯ কোটি টাকা গায়েব

  নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৫
ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে ১৯ কোটি টাকা গায়েব
ইউনিয়ন ব্যাংকের গুলশান শাখা (ছবি : সংগৃহীত)

ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে এবার খোয়া গেছে ১৯ কোটি টাকা। নিশ্ছিদ্র নিরাপত্তার মাঝেও ব্যাংকের গুলশান শাখার ভল্ট থেকে টাকা গায়েব হয়ে যাওয়ার ঘটনায় তোলপাড় তৈরি করেছে। গেল সোমবার বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল তথ্যটি উদঘাটন করে।

জানা গেছে, কাগজে-কলমে গুলশান শাখার ভল্টে ৩১ কোটি টাকা দেখানো হলেও প্রকৃত পক্ষে সেখানে ছিল মাত্র ১২ কোটি টাকা। যদিও বাকি ১৯ কোটি টাকার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানাতে পারেনি কর্তৃপক্ষ। এরপর বিষয়টি ধামা চাপা দিতে বিভিন্ন তৎপরতা শুরু হয়।

এ নিয়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকসহ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও পরবর্তীকালে তা আর সম্ভব হয়নি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ইউনিয়ন ব্যাংকের ভল্টের টাকায় গরমিল হতে পারে, উধাও বলা যাবে না। আমার অ্যাকাউন্টে দুই লাখ থাকার কথা, সেখানে এক লাখ ৯০ হাজার হতে পারে এটাও একটা হিসাবের গরমিল, সেটা যে পরিমাণ টাকাই হোক না কেন।

তিনি আরও বলেন, কোনো ব্যাংকের বিরুদ্ধে ভল্টের টাকায় গরমিলের মতো প্রমাণ যদি বাংলাদেশ ব্যাংক পাই, তবে অবশ্যই যথাযথ নিয়ম মেনে ব্যবস্থা নেওয়া হবে। তবে আমি নিশ্চিত না, ব্যাপারটা সম্পর্কে আমি এখনো তেমন কিছু জানি না।

তার মতে, আসলে ব্যাংকটির কী গরমিল আছে জানি না, ভল্টে কম-বেশি হয়ে গেছে বা হয়ে থাকলে সেটাও ফল্ট। সুতরাং, এ ফল্ট যদি কোনো ব্যাংক করে তাহলে রুলস অ্যান্ড রেগুলেটরি অনুযায়ী ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক।

বিশ্লেষকদের মতে, ইউনিয়ন ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি বাণিজ্যিক ব্যাংক। যেটি মূলত ইসলামি ব্যাংকিং ব্যবসার সঙ্গে জড়িত। এই ব্যাংকটি ২০১৩ সালের ১ এপ্রিল প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন : ‘এই দশক সিদ্ধান্ত গ্রহণের’

উল্লেখ্য, চলতি বছরের ১৭ জুন ঢাকা ব্যাংকের বংশাল শাখার ভল্ট থেকে চার কোটি টাকা লুট হয়েছিল। এছাড়া কয়েক মাস আগে ডাচ বাংলা ব্যাংক থেকে ব্যাংকটির একজন আইটি অফিসার এক হাজার ৩৬৩টি লেনদেনের মাধ্যমে দুই কোটি ৫৭ লাখ হাতিয়ে নিয়েছিলেন। পরবর্তীকালে ব্যাংকের অডিটে ঘটনাটি ধরা পড়ে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড