• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী গমের দাম

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৬
গম (ছবি : সংগৃহীত)

আন্তর্জাতিক বাজারে বেড়েছে গমের দাম। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) বেড়ে যায় কৃষিপণ্যের ভবিষ্যৎ সরবরাহ মূল্য। এ নিয়ে টানা তিন কার্যবিদসে মূল্যবৃদ্ধির ঘটনা ঘটেছে।

বাজার সংশ্লিষ্টরা জানান, গমের বৈশ্বিক সরবরাহ নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় দাম বাড়ছে। গতকাল এক সপ্তাহের সর্বোচ্চ দামে প্রতি টন গম লেনদেন হয়েছে। এদিকে ভুট্টা ও সয়াবিনের দামও কিছুটা বেড়েছে।

সিঙ্গাপুরভিত্তিক এক ব্যবসায়ী জানান, কৃষিপণ্যের বৈশ্বিক বাজারে অস্থিরতা বিরাজ করছে। উৎপাদন প্রতিবন্ধকতা এবং সরবরাহ জটিলতার বাজারদর বৃদ্ধিতে সহায়তা করছে।

সিবিওটিতে গমের ভবিষ্যৎ সরবরাহ মূল্য দশমিক ১ শতাংশ বেড়েছে। প্রতি বুশেল গমের দাম উঠেছে ৭ ডলার ১৩ সেন্ট পর্যন্ত। গমের বৈশ্বিক সরবরাহ সংকট বাজারকে ঊর্ধ্বমুখী করে তুলছে। এদিকে প্রতি বুশেল সয়াবিনের দাম দশমিক ২ শতাংশ বেড়ে ১২ ডলার ৯৭ সেন্টে উঠেছে। দশমিক ৩ শতাংশ বেড়েছে ভুট্টার দাম। প্রতি বুশেল ভুট্টা লেনদেন হয়েছে ৫ ডলার ৩৫ সেন্টে।

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ গম রফতানি কেন্দ্র কানাডা ও ইউরোপ। সম্প্রতি তীব্র দাবদাহে এসব অঞ্চলে গমের আবাদ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর জন্য এমন বৈরী আবহাওয়া ছিল অপ্রত্যাশিত। এতে ঘাটতির মুখে পড়েছেন এশিয়াসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলের ক্রেতারা। গমের সরবরাহ ঘাটতি ময়দা কারখানাগুলোতেও উৎপাদন হ্রাসের আশঙ্কা তীব্র করে তুলছে।

সূত্র : রয়টার্স

ওডি/এএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড