• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

  নিজস্ব প্রতিবেদক

০৮ সেপ্টেম্বর ২০২১, ১৭:০২
পুঁজিবাজার
পুঁজিবাজার (ফাইল ফটো)

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে বুধবারের লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা ৭ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয় তবে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৯৬ পয়েন্টে অবস্থান করছে। এ সূচকটি একটি মাইলফলক স্পর্শ করেছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৭১ এবং ২৬১৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ২ হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। একই সাথে ৩৭৪টি কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টি কোম্পানি কমেছে ১৮৬টি ও অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- স্কয়ার ফার্মা, বিএটিবিসি, কেপিসিএল, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, সাইফ পাওয়ার, বিডি ফাইন্যান্স, লাফার্জহোলসিম, বিএসসিসিএল ও আলিফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৯৭৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির কোম্পানির শেয়ার দর।

আরও পড়ুন: আমলাতন্ত্র এখন আমলা লীগ হয়ে গেছে: ফখরুল

এদিন সিএসইতে ৮৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৪ কোটি ১৬ লাখ টাকার।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড