• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

লংকাবাংলা’র আইএসও সনদ অর্জন

  নিজস্ব প্রতিবেদক

০৩ ডিসেম্বর ২০২০, ১৮:৩১
অধিকার
আইএসও/আইইসি ২৭০০১:২০১৩ সনদ অর্জন করেছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড (ছবি : সংগৃহীত)

আন্তর্জাতিক সনদ প্রদানকারী সংস্থা ব্রিটিশ স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট (বিএসআই) থেকে আইএসও/আইইসি ২৭০০১:২০১৩ সনদ অর্জন করেছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

আন্তর্জাতিক মানদণ্ড ধারণ এবং প্রয়োগ পূর্বক প্রতিদিনের তথ্য সুরক্ষা কার্যক্রম নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক মান সুনিশ্চিতকরণ এবং সর্বোত্তম কার্যকারিতা নিশ্চিতকল্পে দক্ষতা প্রয়োগ এবং সংবেদনশীল তথ্যের গোপনীয়তা রক্ষার জন্য লংকাবাংলা ফাইন্যান্সকে এই সনদ প্রদান করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, এন্টারপ্রাইজ ইনফোসেক কন্সাল্ট্যান্টস (ইআইসি) প্রতিষ্ঠানটি কন্সালটেন্সি বিষয়ক যাবতীয় দায়িত্ব পালন করেছে। এই সনদ দ্বারা নির্দেশিত হয় যে, এর আওতাধীন সকল কর্ম বিভাগ এবং ইউনিট (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, মানব সম্পদ বিভাগ, জেনারেল ইনফ্রাস্ট্রাকচার ও সার্ভিসেস বিভাগ এবং কার্ড অপারেশনস ইউনিট) নিরাপত্তা সংক্রান্ত দক্ষতার সঙ্গে সকল প্রক্রিয়া, নীতি, কার্যকলাপ এবং অবকাঠামো, আন্তর্জাতিক মানদণ্ড এর সকল ধাপ মেনে চলেছে।

এই সনদ অর্জনে প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় সকল ধাপ দৃঢ় আত্মবিশ্বাসের সঙ্গে পূরণ করেছে এবং বিএসআই কর্তৃক অনুমোদিত বাংলাদেশের প্রথম নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করেছে।

আইএসও এবং আইইসি ২৭০০১:২০১৩ সনদ অর্জন প্রসঙ্গে লংকাবাংলার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী খাজা শাহরিয়ার বলেন, ‘আইএসও ২৭০০১ সনদ প্রাপ্তির ব্যাপারে জানাতে পেরে আমি ভীষণ আনন্দিত। এই অর্জন যথেষ্ট তাৎপর্যপূর্ণ এবং ব্যতিক্রমী। আমাদের ব্যবসায়ের একটি অপরিহার্য অঙ্গ হলো তথ্যের সুরক্ষা নিশ্চিত করা এবং আমরা এর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। এই মর্যাদা এবং স্বীকৃতি অর্জন এটাই নিশ্চয়তা দেয় যে, আমরা আমাদের গ্রাহকদের সংবেদনশীল সম্পদ এবং তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে কতটা অঙ্গীকারবদ্ধ।’

তিনি বলেন, ‘আমাদের প্রতিষ্ঠান তথ্য সুরক্ষা কর্মকাণ্ডে সর্বোত্তম ভাবে কাজ চালিয়ে যাচ্ছে এবং আবশ্যিকভাবে তথ্য সুরক্ষার মৌলিক বিষয় হল গোপনীয়তা, সত্যতা এবং সহজলভ্যতা নিশ্চিতকরণ। বর্তমান সময়ে প্রতিষ্ঠানের কর্মকৌশল এবং উদ্দেশ্যের সমন্বয় পূর্বের যে কোন সময়ের থেকে অনেক বেশি জোরদার হয়েছে।

খাজা শাহরিয়া বলেন, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড বাংলাদেশের প্রথম নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন যারা ব্রিটিশ স্ট্যান্ডার্ড ইন্সটিটিউশন কর্তৃক আইএসও/আইইসি ২৭০০১:২০১৩ স্বীকৃতি প্রাপ্ত হলো। এতে দেখা যায়, গ্রাহকদের সৃজনশীল পণ্য সরবরাহ এবং তাদের চাহিদামত সর্বোচ্চ নিরাপত্তা এবং সন্তুষ্টির মাধ্যমে সেবা প্রদান করতে আমাদের প্রতিষ্ঠান কতটা প্রস্তুত।

তিনি আরও বলেন,‘লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড সবসময় একটি নির্ভরযোগ্য আর্থিক প্রতিষ্ঠান হিসাবে তার গ্রাহকদের সর্বোচ্চ মুল্যায়নের মাধ্যমে ক্রমাগত সর্বোত্তম আর্থিক পণ্য এবং সেবা প্রদান করে আসছে। লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড তার দীর্ঘদিনের অভিজ্ঞতা এবং সাহসী মনোভাবের জন্য সকলের নিকট অত্যন্ত সুপরিচিত। প্রতিষ্ঠানটি তার মেধাবী কর্মী বাহিনী এবং তাদের দক্ষতার সমন্বিত প্রচেষ্টা দ্বারা বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম এর মাধ্যমে গ্রাহকদের আর্থিক সেবাদানের ক্ষেত্রে উৎকর্ষতা সাধন নিশ্চিত করে আসছে।’

আইএসও/আইইসি ২৭০০১:২০১৩ সনদ হলো প্রতিষ্ঠানের লক্ষ্য এবং উদ্দেশ্যের আলোকে তথ্য সুরক্ষা ব্যবস্থাপনার প্রক্রিয়া প্রতিষ্ঠা, বাস্তবায়ন, রক্ষণাবেক্ষণ এবং ক্রমাগত তথ্য সুরক্ষা ব্যবস্থাপনা নিশ্চিত করার একটি আন্তর্জাতিক স্বীকৃতি। এটি প্রতিষ্ঠানের প্রয়োজন অনুসারে তথ্য সুরক্ষা ঝুঁকির মূল্যায়ন এবং তার আঙ্গিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এর বিষয়টি নিশ্চিত করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড