• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারের সূচকে লেনদেনের ঊর্ধ্বগতি

  অধিকার ডেস্ক

১৪ অক্টোবর ২০২০, ১১:৪৫
পুঁজিবাজারের সূচক
পুঁজিবাজারের সূচকে লেনদেনের ঊর্ধ্বগতি (ছবি : সংগৃহীত)

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ছাড়াও দেশের দ্বিতীয় বৃহত্তর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক বাড়ার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (১৪ অক্টোবর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৫১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১০৬ ও ১৬৫৪ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৯১ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ওয়ালটন হাইটেক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, বিএসসিএল, বিডি ফাইন্যান্স, রূপালী ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও বিডি থাই।

লেনদেন শুরু প্রথম পাঁচ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৫ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬০ পয়েন্টে অবস্থান করে।

এ দিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করে। তারপর থেকে সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

আরও পড়ুন : জিডিপি প্রবৃদ্ধির হারে দক্ষিণ এশিয়ায় এগিয়ে বাংলাদেশ

অন্যদিকে, সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। একই সময়ে ৩৩টি কম্পানির দাম বেড়েছে এবং কমেছে ১৬টি কম্পানির দর। আর ১৩টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড