• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক সপ্তাহে ডিএসইর মূলধন কমল ৪ হাজার কোটি টাকা

  নিজস্ব প্রতিবেদক

১০ অক্টোবর ২০২০, ১৬:৫৪
ঢাকা স্টক এক্সচেঞ্জ
ঢাকা স্টক এক্সচেঞ্জ ( ফাইল ফটো)

সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধন হারিয়েছে প্রায় চার হাজার কোটি টাকা। সেই সঙ্গে কমেছে সব সূচক ও লেনদের হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে সপ্তাহ শেষে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন।

ডিএসই সূত্র জানায়, গত সপ্তাহে (৪ থেকে ৮ অক্টোবর) লেনদেনের শুরুতে (৪ অক্টোবর) ডিএসই‘র বাজার মূলধন ছিল ৪ লাখ ৩৯৫ কোটি ৫২ লাখ টাকা। গত সপ্তাহে ৫ কার্যদিবসের মধ্যে তিন দিনই সূচকের পতন হওয়ায় সপ্তাহের শেষে ডিএসই‘র বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৬৭৪ কোটি ৫ লাখ টাকা। ফলে গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় (২৭ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর) ডিএসই‘র বাজার মূলধন কমেছে ৩ হাজার ৭২১ কোটি ৪৭ লাখ টাকা।

অন্যদিকে গত সপ্তাহে বেশিরভাগ সময়ে সূচকের পতন হওয়ায় সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ দশমিক ৫৭ শতাংশ বা ৭৮ পয়েন্ট। গত সপ্তাহের লেনদেনের শুরুতে ডিএসই’র প্রধান সূচক চিল ৪ হাজার ৯৯৫ পয়েয়েন্ট। সপ্তাহ শেষে তা ৭৮ পয়েন্ট কমে ৪ হাজার ৯১৬ পয়েন্টে নেমে এসেছে।

এদিকে, গত সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন ও সবক’টি মূল্য সূচক এবং লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। গত সপ্তাহে ৩৬৩টি প্রতিষ্ঠানের বেশিরভাগ শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। এসময় ডিএসইতে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৬টির। ৩২টির দাম ছিল অপরিবর্তিত। চারটি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড