• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেনা পেঁয়াজের ট্রাকও আসতে পারছে না সীমান্ত পেরিয়ে

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৫
সীমান্ত পার হতে অপেক্ষায় রয়েছে দেড়শতাধিক ট্রাক
সীমান্ত পার হতে অপেক্ষায় রয়েছে দেড়শতাধিক ট্রাক (ছবি : সংগৃহীত)

দেশের বাজারে সংকটের অজুহাতে পেঁয়াজের দাম কেজিতে ৩০ টাকা পর্যন্ত বাড়িয়ে ১০০ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা। অথচ দেশের কেনা পেঁয়াজ নষ্ট হচ্ছে সীমানার ওপারে।

পেঁয়াজবোঝাই করে শুধু হিলি বন্দরের কাছেই সীমান্ত পার হতে অপেক্ষায় রয়েছে দেড়শতাধিক ট্রাক।

সোমবারে আটকে পড়া এসব ট্রাক গতকালও ছাড় করতে দিনভর হিলিতে অপেক্ষা করেন ব্যবসায়ীরা। তাঁরা বলছেন, ট্রাকে থেকে এসব পেঁয়াজ নষ্ট হয়ে যাচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, এসব ট্রাক ছেড়ে দিতে এরই মধ্যে ভারতের সরকারকে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া অন্যদেশ থেকে আমদানির প্রক্রিয়া শুরু হয়েছে। সেগুলো শিগগিরই দেশে এসে পৌঁছবে। তখন পেঁয়াজের সরবরাহ সমস্যা থাকবে না। দামও নেমে যাবে।

এরই মধ্যে অভিযান চালিয়ে বাজারে তৈরি হওয়া সিন্ডিকেট ভেঙে দাম কমিয়ে আনা হয়েছে। এ ছাড়া টিসিবির বিক্রিও বাজার স্বাভাবিক করতে সহায়তা করবে।

এদিকে পেঁয়াজ আমদানিতে শুল্ক ছাড় দিয়েছে এনবিআর। আর বাংলাদেশ ব্যাংক থেকে এলসি খোলার সুদ হার ৯ শতাংশ বেঁধে দেওয়া হয়েছে।

দিনাজপুরের হিলির পরিস্থিতি

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করায় গত সোমবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। সীমান্তের ওপারে দেশে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে আছে প্রায় দেড় শতাধিক পেঁয়াজবোঝাই ট্রাক।

গত ৪ দিন আটকে থাকা পেঁয়াজ এরই মধ্যে নষ্ট হতে চলেছে বলে আশঙ্কা করছেন হিলি বন্দরের আমদানিকারকরা। পেঁয়াজ আমদানি হবে—এমন আশ্বাসে সকাল থেকে বন্দরের জিরোপয়েন্টে গিয়ে অপেক্ষা আর খোঁজখবর নেন ব্যবসায়ীরা।

এই এক ঘণ্টা থেকে দুই ঘণ্টা পর পেঁয়াজের ট্রাক প্রবেশ করবে—এমন সংবাদে হিলি বাজারে প্রতি কেজি পেঁয়াজ খুচরা বিক্রি হয়েছে ৫০ থেকে ৬০ টাকা দরে। ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তে অটুট থাকলেও গত রবিবারে টেন্ডার করা পেঁয়াজ ঢুকতে দেবে—এমনই কথা শোনা যাচ্ছে।

বুধবার সকাল থেকে আমদানি না হওয়ায় বৃহস্পতিবার আমদানি হবে এমনই অপেক্ষায় থাকেন পেঁয়াজ আমদানিকারকরা। কিন্তু ওপারের রপ্তানিকারকরা জানান, কাস্টমসকে অনুমতিপত্র না দেওয়ার কারণে তাঁরা বৃহস্পতিবারও পেঁয়াজ ছাড় করতে পারেনি।

তবে শনিবার সরবরাহ করা যাবে—এমনই আশ্বাস দিচ্ছে ওপারের রফতানিকারকরা। হিলি স্থলবন্দরের আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, গত রবিবার পর্যন্ত প্রায় ১০ হাজার টন পেঁয়াজের এলসি করা হয়েছে।

দেশে পেঁয়াজ প্রবেশ করছে—এমন খবরে পাইকারি ও খুচরা বাজারে দাম কমতে শুরু করছে। মঙ্গলবার যে পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হয়েছে ৭৫ থেকে ৮০ টাকা, ওই পেঁয়াজই বৃহস্পতিবার বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড