• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্থানীয় এলসির বিল পরিশোধে বিশেষ সুযোগ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৪ জুন ২০২০, ২১:৩২
অধিকার
ছবি : সংগৃহীত

স্থানীয় (লোকাল) ঋণপত্রের (এলসি) বিল নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পরিশোধ করা যাবে।

বুধবার (২৪ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে ডিলার ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বিভিন্ন রফতানি শিল্প স্থানীয় প্রতিষ্ঠানের কাছ থেকে কাঁচামাল কেনে। এর বিলও বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা হয়। এসব এলসির বিল বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগ (এফআরটিএমডি) আমদানিকারকের ব্যাংকের অ্যাকাউন্ট থেকে নিয়ে রফতানিকারকের ব্যাংকের অ্যাকাউন্টে জমা করে। এ বিলগুলোর হার্ডকপি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো হয়। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে একটি বিল আসতে এক সপ্তাহ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এতে করে বিল পরিশেধে বিলম্ব হচ্ছে। এসব বিবেচনায় স্থানীয় এলসি দ্রুত নিষ্পত্তির জন্য আগামী সেপ্টেম্বর পর্যন্ত নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে বিল পরিশোধের সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় এ সুযোগ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এক্ষেত্রে চার্জ যাতে সীমিত থাকে, সে ব্যবস্থা করার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দেয়া হয়েছিল।

নস্ট্রো অ্যাকাউন্ট হচ্ছে বৈদেশিক মুদ্রায় বিদেশের দায়-দেনা পরিশোধের জন্য বিদেশের ব্যাংকগুলোতে বাংলাদেশি ব্যাংকগুলোর অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকের পক্ষে বিদেশি ব্যাংকের অ্যাকাউন্টে সংশ্লিষ্ট পণ্য বিক্রেতার এলসি মূল্য পরিশোধ করা হয়। আবার রফতানি বিল ও রেমিট্যান্সের অর্থ ওই নস্ট্রো অ্যাকাউন্টে যোগ হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড